শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

English

ইরান নিয়মিতভাবে সৌদি আরবের সঙ্গে সাপ্তাহিক ফ্লাইট পরিচালনা করবে

পোস্ট হয়েছে: এপ্রিল ২৭, ২০২৩ 

news-image

ইসলামী প্রজাতন্ত্র ইরান নিয়মিতভাবে সৌদি আরবে সাপ্তাহিক ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা নিয়েছে। রিয়াদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানানোর পর তেহরান এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। সম্প্রতি সৌদি আরব এবং ইরানের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতি হয়েছে।

ইরানের পরিবহনমন্ত্রী মেহেরদাদ বাজ্‌রপশ গতকাল (রোববার) জানান, সপ্তাহে তিনটি ফ্লাইট পাঠানোর জন্য সৌদি আরব ইরানকে অনুরোধ জানিয়েছে। বাজ্‌রপশ বলেন, বিদ্যমান ব্যবস্থার মধ্যেই ইরানি হজযাত্রী পাঠানোর মধ্যদিয়ে সৌদি আরবের সঙ্গে বিমানের ফ্লাইট চালু করা হবে।

মন্ত্রী আরো বলেন, সম্পর্ক ও সহযোগিতা বাড়ানোর বিষয়টি বিবেচনায় নিয়ে হজ ফ্লাইটসহ ইরান ও সৌদির মধ্যে বিমানের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করা হচ্ছে। বিমানের ফ্লাইট চালু করার ব্যাপারে ইরান তার পক্ষ থেকে সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে বলেও তিনি ঘোষণা দেন।

ইরান এবং সৌদি আরব যখন দুই দেশে নিজেদের দূতাবাস খোলার পরিকল্পনা ঘোষণা করেছে তখন রিয়াদ ও তেহরানের মধ্যে বিমানের ফ্লাইট চালুর পরিকল্পনার কথা প্রকাশ্যে এলো। গত মাসে চীনের মধ্যস্থতায় বেইজিংয়ে ইরান এবং সৌদি আরবের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে একটি চুক্তি সই হয়। এরপর থেকে ইরান ও সৌদি আরব সম্পর্ক বাড়ানোর জন্য নানামুখী উদ্যোগ ও পরিকল্পনা নিচ্ছে।
পার্সটুডে/