সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

English

ইরানে শেখ সাদি জাতীয় দিবস পালন

পোস্ট হয়েছে: এপ্রিল ২৬, ২০২৩ 

news-image

ইরানের প্রখ্যাত কবি শেখ সাদির স্মরণে দেশটিতে ২১ এপ্রিল শুক্রবার পালিত হয় জাতীয় সাদি সিরাজি দিবস। ইরানের এই মহাকবি জন্মগ্রহণ করেন ১২০০ খ্রিস্টাব্দে আর পরলোকগমন করেন ১২৯২ সালে। প্রতি বছর ২১ এপ্রিল সাহিত্য প্রেমী ও পণ্ডিতরা কবির মাজারে সমবেত হয়ে দিবসটি উদযাপন করেন।

সাদির পুরো নাম হচ্ছে আবু-মুহাম্মাদ মুসলেহ উদ্দিন বিন আব্দুল্লাহ সিরাজি। তবে তিনি ছদ্মনাম সাদি হিসেবে বেশি পরিচিত। তিনি ছিলেন মধ্যযুগের অন্যতম প্রধান ইরানি কবি। সাদির জগদ্বিখ্যাত রচনাবলির মধ্যে বুস্তান, গুলিস্তান অন্যতম।

ফারসিভাষী দেশের বাইরেও সাদি সমাদৃত। তার লেখার মান এবং সামাজিক ও নৈতিক চিন্তার গভীরতার জন্য তার কদর করা হয়। ধ্রুপদি সাহিত্যের ক্ষেত্রে সাদিকে একজন উঁচু মানের কবি ধরা হয়।

সাদিকে ব্যাপকভাবে শাস্ত্রীয় সাহিত্যের ঐতিহ্যের অন্যতম শ্রেষ্ঠ কবি হিসেবে স্বীকৃতি দেয়া হয় এবং তিনি পারস্যদেশীয় পণ্ডিতদের মধ্যে ‘মাস্টার অব স্পিচ’ বক্তৃতার শিক্ষক বা ‘দ্য মাস্টার’ (শিক্ষক) উপাধি অর্জন করেন। পশ্চিমা ঐতিহ্যগুলিতেও তাকে উদ্ধৃত করা হয়েছে।

সাদি পারস্য সাহিত্যের ইতিহাসে একজন অতীন্দ্রিয় ও অধিবিদ্যাবিদ হিসেবে পরিচিত। তিনি লেখার মান এবং সামাজিক ও নৈতিক চিন্তার গভীরতার জন্য স্বীকৃত।

প্রাচীন এই পণ্ডিত বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন। শুধুমাত্র ফারসি-ভাষী দেশগুলিতেই নয়, পশ্চিমা সমাজেও তাঁর কবিতাগুলি প্রচুর উদ্ধৃত করা হয়েছে।

সাদির সমাধি দক্ষিণ শিরাজে অবস্থিত। তার সমাধিস্থল ইরানের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ।

দিবসটি উপলক্ষে প্রতিবছর কবির জন্মস্থান সিরাজ নগরীতে সাদির রচিত সঙ্গীত পরিবেশনার আয়োজন করা হয়।বিখ্যাত সঙ্গীত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। সূত্র: মেহর নিউজ।