বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

English

শরণার্থী শিক্ষার্থীদের পেছনে ইরানের বছরে ব্যয় ৪৭৭ মিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: মার্চ ১২, ২০২০ 

news-image

দেশে বসবাসরত বিদেশি শরণার্থী শিক্ষার্থীদের শিক্ষায় প্রতি বছর প্রায় ২০ ট্রিলিয়ন রিয়াল (৪৭৭ মিলিয়ন ডলার) ব্যয় করে ইরান। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক দপ্তরের প্রধান গোলামরেজা কারিমি বুধবার এই তথ্য জানান। খবর আইএসএনএ এর।

তিনি বলেন, ইরানে ৫ লাখ ৫৮ হাজারেরও অধিক বিদেশি শিশু সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষা গ্রহণ করছে। এসব শিশুর ৪ লাখ ৭৪ হাজার জনই আফগান নাগরিক।

কারিমি বলেন, দেশে বর্তমানে কাগজপত্রহীন ১ লাখ ৩৭ হাজার আফগান শিক্ষার্থী রয়েছে। এসব শিশুর বাবা-মায়ের বসবাসের জন্য বৈধ কাগজপত্র নেই। তবে আমরা তাদের স্কুলে ভর্তি হওয়ার সুযোগ দিচ্ছি।

ইরানি এই কর্মকর্তা আরও জানান, অসংখ্য আঞ্চলিক সংকট ও গৃহযুদ্ধের কারণে বিগত চার দশকে প্রতিবেশী দেশগুলো থেকে ইরানে বিপুল সংখ্যক বিদেশি নাগরিক আশ্রয় নেয়।

উল্লেখ্য, ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ সাইয়্যেদ আলি খামেনেয়ী ২০১৫ সালের মে মাসে এক আদেশ জারি করেন, যেখানে ইরানে বসবাসরত বিদেশি নাগরিকদের স্কুলে যোগদানের অনুমতি দান করেন তিনি। এমনকি যেসব শিক্ষার্থীর কোনো পরিচয় নেই এবং যারা দেশে অবৈধভাবে বসবাস করছে তাদেরকেও লেখাপড়া করার অনুমতি দেওয়া হয়। সূত্র: তেহরান টাইমস।