রবিবার, ৩রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

English

বিশ্বে বিজ্ঞান শিক্ষায় পঞ্চম ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৭, ২০১৭ 

news-image

সর্বোচ্চ বিজ্ঞান শিক্ষিত দেশের তালিকায় পঞ্চম অবস্থান অর্জন করেছে মুসলিম দেশ ইরান। এ তালিকায় শীর্ষে রয়েছে চীন। এরপরে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভারত, যুক্তরাষ্ট্র ও রাশিয়া। ফোর্বস এর ২০১৬ সালের পরিসংখ্যানে এই চিত্র উঠে এসেছে।

এ পরিসংখ্যানে দেখা যায়, ২০১৬ সালে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে ৩ লাখ ৩৫ হাজার ইরানি স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন।

একই সময়ে চীনে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন ৪৭ লাখ। এ সংখ্যা নিয়ে বিশ্বের সর্বোচ্চ বিজ্ঞান শিক্ষিত দেশ হিসেবে খ্যাতি অর্জন করেছে দেশটি।

অন্যদিকে, ভারত গত বছর বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে ২৬ লাখ নতুন স্নাতকধারী তৈরি করে দ্বিতীয় অবস্থান অর্জন করেছে।

এছাড়া যুক্তরাষ্ট্র নতুন ৫ লাখ ৬৮ হাজার স্নাতকধারী নিয়ে বিশ্বে তৃতীয় ও ৫ লাখ ৬১ হাজার স্নাতকধারী নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া।

বিজ্ঞান শিক্ষিত দেশের তালিকায় ইরানের পরেই রয়েছে মুসলিম দেশ ইন্দোনেশিয়া। তারপরে রয়েছে জাপান। দেশ দুটি যথাক্রমে ২ লাখ ৬ হাজার ও ১ লাক ৯৫ হাজার বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে স্নাতকধারী নিয়ে ষষ্ঠ ও সপ্তম অবস্থানে রয়েছে। সূত্র: মেহের নিউজ।