শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা নিয়ে কোনো সংশয় নেই: রাশিয়া

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১২, ২০১৭ 

news-image

রাশিয়া বলেছে, ইরানের ঐতিহাসিক পরমাণু সমঝোতা অত্যন্ত নিখুঁতভাবে প্রণয়ন করা হয়েছে বলে এটির বাস্তবায়ন নিয়ে সংশয়ের কোনো কারণ নেই। দেশটি আরো বলেছে, ইরান এখন পর্যন্ত ওই সমঝোতায় দেয়া প্রতিটি প্রতিশ্রুতি পালন করেছে।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন। তিনি আরো বলেছেন, “পরমাণু সমঝোতা এখন পর্যন্ত ইতিবাচক কিছু ফল বয়ে এনেছে এবং ইরান অত্যন্ত দায়িত্বের সঙ্গে তার সব প্রতিশ্রুতি পালন করেছে। রাশিয়াও এ সমঝোতায় নিজের দেয়া সব প্রতিশ্রুতি পুরণ করেছে।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণার সময় ইরানের পরমাণু সমঝোতা ছিড়েঁ ফেলার হুমকি দিয়েছিলেন।  এখনো তিনি এটি বাতিল করার হুমকি দিচ্ছেন। সম্প্রতি ট্রাম্প এই পরমাণু সমঝোতাকে ‘সবচেয়ে খারাপ চুক্তি’ বলে অভিহিত করেছেন।

রিয়াবকভ এ সম্পর্কে বলেছেন, ট্রাম্পের এ বক্তব্যের সঙ্গে রাশিয়া মোটেও একমত নয়। এ ছাড়া, ইতিহাস বলছে মার্কিন প্রেসিডেন্টের এ হুমকি বাস্তবায়িত হবে না। রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা আমেরিকার অবস্থান সমর্থন করি না এবং বিশ্বাস করি অত্যন্ত নিখুঁতভাবে ও ভারসাম্যপূর্ণ কৌশল অবলম্বন করে এই সমঝোতা রচিত হয়েছে। কাজেই এ সমঝোতা কিংবা এর বাস্তবায়ন নিয়ে বিন্দুমাত্র সংশয়ের অবকাশ নেই।”

মার্কিন প্রশাসনও সতর্কতার সঙ্গে এ সমঝোতা পর্যবেক্ষণ করলে রাশিয়ার মতো একই সিদ্ধান্তে পৌঁছাবে বলে রিয়াবকভ আশা প্রকাশ করেন। সূত্র: পার্সটুডে