শনিবার, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিল ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ২৫, ২০১৮ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা সরে পড়লে তেহরানও এটি থেকে বেরিয়ে যাবে। আমেরিকা সফররত জারিফ মঙ্গলবার বার্তা সংস্থা এপি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুমকি দেন।

জারিফ বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলে ইরান এ সমঝোতায় দেয়া কোনো প্রতিশ্রুতি মেনে চলবে না এবং সমঝোতায় দেয়া মাত্রার চেয়ে বহুগুণ বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা শুরু করবে।

এদিকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’তে নিযুক্ত ইরানের প্রতিনিধি রেজা নাজাফি বলেছেন, পরমাণু সমঝোতা বা জেসিপিও থেকে বেরিয়ে যাওয়ার মতো ধৃষ্টতামূলক নীতির পরিণতির জন্য আমেরিকাকেই দায়ী থাকতে হবে।

মঙ্গলবার জেনেভায় আইএইএ’র সদরদপ্তরে এনপিটি চুক্তির পর্যালোচনামূলক বৈঠকে নাজাফি আরো বলেন, গত তিন বছর ধরে ইরান জেসিপিওএ পুরোপুরি বাস্তবায়ন করে এলেও আমেরিকা নিজের দেয়া প্রতিশ্রুতি লঙ্ঘন করে এসেছে।

আমেরিকা জেসিপিওএ’তে পরিবর্তন আনার চেষ্টা করছে উল্লেখ করে নাজাফি বলেন, পরমাণু সমঝোতা নিয়ে আবার আলোচনা বা এতে পরিবর্তন আনা সম্ভব নয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করছেন, পরমাণু সমঝোতায় শুধুমাত্র ইরানের স্বার্থ রক্ষিত হয়েছে। তাই তিনি এতে এমনভাবে পরিবর্তনের দাবি তুলেছেন  যাতে এর মাধ্যমে তার ভাষায় ওয়াশিংটনেরও স্বার্থ রক্ষিত হয়। তা না হলে এ সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার হুমকি দিয়েছেন তিনি। -পার্সটুডে ।