রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

English

নিষেধাজ্ঞা অকার্যকর করার উপায় বললেন ইরানের সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: জুন ১, ২০২২ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর সঙ্গে সোমবার সাক্ষাত করেছেন তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমাম আলী রাহমান।

গত রোববার ইরান সফরে এসেছেন তাজিকিস্তানের প্রেসিডেন্ট। সোমবার ইরানের প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে সর্বোচ্চ নেতার দপ্তরে তাঁর সঙ্গে দেখা করতে যান তিনি।

সর্বোচ্চ নেতা এ সময় বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান নিষেধাজ্ঞা সত্ত্বেও বিভিন্ন ক্ষেত্রে ভালো অগ্রগতি অর্জন করেছে। যদি নিষেধাজ্ঞা না থাকত তাহলে এই উন্নয়ন ও অগ্রগতি অর্জিত হতো না। কারণ নিষেধাজ্ঞার কারণে আমরা অভ্যন্তরীণ শক্তি এবং সামর্থ্যের উপর নির্ভরশীল হয়েছি।

সর্বোচ্চ নেতা আরও বলেন, নিষেধাজ্ঞা হচ্ছে শক্তিধর দেশগুলোর হাতিয়ার। তাদের এই হাতিয়ারকে অকার্যকর করার উপায় হলো নিজেদের শক্তি ও সামর্থ্যকে গুরুত্ব দেওয়া।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, আফগানিস্তানের বিষয়ে ইরান ও তাজিকিস্তানের উদ্বেগের জায়গা অভিন্ন। দুই দেশই সন্ত্রাসবাদ বিস্তার এবং তাকফিরি গোষ্ঠীগুলোর উত্থানে উদ্বিগ্ন।

তিনি বলেন, আফগানিস্তানে যারা ক্ষমতায় আছেন তাদেরকে সব দল ও গোষ্ঠীর অংশগ্রহণে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে হবে। পার্সটুডে/