সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

দূর থেকে অপারেশন করার রোবট উন্মোচন করল ইরান

পোস্ট হয়েছে: জুন ১৭, ২০১৫ 

news-image

ইরানের বিজ্ঞানীরা নিজস্ব প্রযুক্তিতে রিমোট বা টেলি সার্জারির কাজে ব্যবহৃত রোবট উন্মোচন করেছেন। তেহরানে চলমান ইরানের দ্বিতীয় আন্তর্জাতিক উদ্ভাবন ও প্রযুক্তি মেলা বা ইনফোটেক্স ২০‌১৫- এ এই রোবটের মোড়ক উন্মোচন করা হয়।

ইবনে সিনা নামের এ রোবট দিয়ে রোগীর সংস্পর্শে না এসেই একজন সার্জন সুনিপূণভাবে রোগী দেহে অপারেশন করতে পারবেন। ইবনে সিনা প্রকল্পের পরিচালক ফারজাম ফারাহ্‌মান্দ এ সম্পর্কে বলেছেন, এ রোবটটি মূলত একটি অত্যাধুনিক রিমোট বা টেলি সার্জারি ব্যবস্থা। একটি মনিটর এবং রোবট নিয়ন্ত্রিত দু’টি বাহুর ভিত্তিতে কাজ করে ইবনে সিনা।

তিনি আরো জানান, তলপেট এবং প্রোস্টেট অপারেশনের কাজে এ রোবট ব্যবহার করা যাবে। অপারেশন পরিচালনকারী সার্জন দূর থেকে ইবনে সিনার বাহু নিয়ন্ত্রণ করবেন এবং মনিটরের সাহায্যে অপারেশন প্রত্যক্ষ করবেন।

ফারজাম ফারাহ্‌মান্দ আরো বলেন, এ যন্ত্রের মাধ্যমে অপারেশন চালানো হলে রোগী দেহের স্বাস্থ্যকর কোষকলার ক্ষতি এবং রক্তপাত কম হবে। এতে রোগীর সেরে ওঠার প্রক্রিয়া দ্রুততর হবে।

ইরানি চিকিৎসা বিজ্ঞানীরা প্রাণীদেহে এ ব্যবস্থা দিয়ে সফল পরীক্ষা করেছেন উল্লেখ করে তিনি বলেন, মানুষের ওপর এর পরীক্ষা করার জন্য  যথাযথ অনুমতি নিতে হবে।

 ইরানের শরিফ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং তেহরান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় যৌথভাবে এটি তৈরি করেছে।

রিমোট সার্জারি বা টেলিসার্জারি চিকিৎসা জগতের একটি সুপ্রতিষ্ঠিত ক্ষেত্র। এতে  একটি ফাইবার অপটিক কমিউনিকেশন লিঙ্ক এবং একটি রোবটিক সার্জিক্যাল সিস্টেম ব্যবহার করা হয়। একজন অভিজ্ঞ চিকিৎসক এ ব্যবস্থায় রোগীর সংস্পর্শে না এসেই তার দেহে সফল অস্ত্রোপচার করতে পারেন।

রেডিও তেহরান, ১০ জুন, ২০১৫