শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ডলার বাদ দিয়ে আঞ্চলিক মুদ্রায় লেনদেনে ইরান-তুরস্ক

পোস্ট হয়েছে: এপ্রিল ২২, ২০১৮ 

news-image

মার্কিন নিষেধাজ্ঞার ফলে অন্যান্য দেশের সঙ্গে ডলারে বাণিজ্যিক লেনদেনে জটিলতায় পড়তে হয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরানকে। তাই এ জটিলতা কাটিয়ে উঠতে অন্যান্য দেশের সঙ্গে আঞ্চলিক মুদ্রায় লেনদেনের প্রতি নজর দিয়েছে দেশটি। ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশের সঙ্গে জাতীয় মুদ্রায় বাণিজ্যিক লেনদেনের সম্পর্ক গড়তে প্রচেষ্টা জোরদার করেছে ইরান। এরই অংশ হিসেবে গত অক্টোবরে আঙ্কারার সঙ্গে আঞ্চলিক মুদ্রায় বাণিজ্যিক লেনদেন ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে একটি চুক্তি সই করেছ তেহরান।

দুই প্রতিবেশী দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে ওই চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তি মোতাবেক দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে ইরানি মুদ্রা রিয়াল ও তুর্কি মুদ্রা লিরা সহজে বিনিময় করা যাবে।

চুক্তি অনুযায়ী, ১৬ এপ্রিল দ্বিপাক্ষিক বাণিজ্যে ডলার ও ইউরোর ব্যবহার বাদ দিয়ে জাতীয় মুদ্রায় বাণিজ্যিক লেনদেন করতে তুরস্কের জন্য প্রথম ঋণপত্র (এলওসি) খুলেছে ব্যাংক মেল্লি ইরান (বিএমআই)।

ঋণপত্র খোলার পর বিএমআই এর পর্ষদ সদস্য গোলাম রেজা পানাহি বলেছেন, এই পদ্ধতিতে লেনদেন দুদেশের ঝুঁকি ও খরচ উল্লেখযোগ্য ভাবে কমাবে। একইসাথে দুদেশকে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের সুযোগ করে দেবে। সুতরাং অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্যিক ও ব্যবসায়িক লেনদেন সম্প্রসারণের জন্য এটা একটি সঠিক মডেল হতে পারে।

এদিকে, ৯ এপ্রিল ইরানের কেন্দ্রীয় ব্যাংক সিবিআই এর গভর্নর ভালিউল্লাহ সেইফ বলেন, তিনি ইরানের বৈদিশক বাণিজ্যে ডলার ব্যবহারের পরিবর্তে ইউরো ব্যবহার করার যে পরামর্শ দিয়েছেন তাকে স্বাগত জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খোমেনি। ডলার ইরানের বৈদেশিক বাণিজ্যিক লেনদেনে ভূমিকা রাখে না বলে সেসময় জানান তিনি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।