বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ট্রাম্প পরমাণু সমঝোতা বাতিল করতে পারবে না: ইইউ

পোস্ট হয়েছে: অক্টোবর ১৬, ২০১৭ 

news-image

ইউরোপীয় ইউরিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, ইরানের সাথে বিশ্বের শক্তিধর দেশগুলোর সই হওয়া পরমাণু সমঝোতা বাতিল করার অবস্থানে নেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার ট্রাম্প হোয়াইট হাউজ থেকে দেয়া বক্তৃতায়  ইরানের সাথে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতাকে প্রত্যয়ন করতে অস্বীকৃতি জানানোর পরপরই তিনি এ কথা বলেন। তিনি জোর দিয়ে বলেছেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন এবং জার্মানিও চুক্তি করে; এটা কোনোভাবেই শুধু আমেরিকার চুক্তি নয়।

মোগেরিনি বলেন, “আমার জানামতে বিশ্বের কোনো একক দেশ এ সমঝোতা বাতিল করতে পারবে না কারণ এটা জাতিসংঘ নিরাপত্তা পরিষদেও অনুমোদন করা হয়েছে। শুধু তাই নয়, এটা সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়েছে এবং এর বাস্তবায়ন ও পর্যবেক্ষণ করা হচ্ছে। ফলে এটা পরিষ্কার যে, এ চুক্তি বিশ্বের কোনো একক দেশের প্রেসিডেন্টের হাতে নেই এবং তিনি তা তা এভাবে বাতিল করতেও পারেন না।”

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ এ কূটনীতিক বলেন, মার্কিন প্রেসিডেন্টের অনেক ক্ষমতা আছে কিন্তু এ চুক্তি বাতিলের ক্ষমতা নেই। মোগেরিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন এ সমঝোতা মেনে চলতে বাধ্য থাকবে এবং এ জোট আশা করে সমঝোতার অন্য পক্ষগুলোও একই অবস্থান নেবে।

শুক্রবারের বক্তব্যে ট্রাম্প যদিও সরাসরি এ সমঝোতা থেকে তার দেশকে প্রত্যাহার করে নেন নি তবে তিনি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা তা বিবেচনা করার জন্য মার্কিন কংগ্রেসকে দুই মাস সময় দিয়েছেন। ট্রাম্প বলেছেন, চূড়ান্তবভাবে তিনি এ সমঝোতার পরিসমাপ্তি ঘটাবেন।

– পার্সটুডে, প্রেসটিভি ।