শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

ক্যাডেট কলেজে ভর্তি যুদ্ধ শুরু

পোস্ট হয়েছে: নভেম্বর ১৬, ২০১৫ 

news-image

বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে ক্যাডেট কলেজ একটি আস্থার নাম। প্রথম থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটির এগিয়ে চলা এবং ধারাবাহিক সাফল্য সত্যিই বিস্ময়কর। ইতোমধ্যে, ক্যাডেট কলেজসমূহ দেশের শিক্ষাবোর্ডের সেরা শিক্ষা প্রতিষ্ঠনের মুকুট অর্জন করেছে। বোর্ডের মেধাতালিকায় স্থান, শতভাগ পাসসহ যে কোনো বোর্ড পরীক্ষায় ক্যাডেট কলেজের রয়েছে ধারাবাহিক সাফল্যের রেকর্ড। ক্যাডেট কলেজসমূহ বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুটেন্ড জেনারেলের প্রত্যক্ষ তত্ত্ববধানে স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্বায়নের এই সময়ে যোগ্যতর শিক্ষার জন্য যা প্রয়োজন তার সবই আছে ক্যাডেট কলেজসমূহে। এখানে মানসম্মত শিক্ষা, সর্বপ্রকার সহ-শিক্ষা কার্যক্রম, সার্বক্ষণিক নিজস্ব নিরাপত্তা, অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকাদের সার্বক্ষণিক তত্ত্বাবধানে ক্যাডেটদের একজন আদর্শ মানুষ ও চৌকস ব্যক্তি হিসেবে গড়ে উঠতে সহায়তা করা হয়। সামরিক অফিসারদের তত্ত্বাবধানে ক্যাডেটদের প্রাথমিক সামরিক ও নেতৃত্বের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে এমনভাবে গড়ে তোলা হয় যাতে ভবিষ্যতে তারা সমস্ত্রবাহিনীসহ সমাজের সকল ক্ষেত্রে যোগ্য নেতৃত্ব প্রদান করতে পারে। বর্তমানে বাংলাদেশে ছেলেদের ৯টি ও মেয়েদের ৩টিসহ মোট ১২টি ক্যাডেট কলেজ রয়েছে।ইতোমধ্যে দেশের সকল ক্যাডেট কলেজে ৭ম শ্রেণিতে ক্যাডেট হিসেবে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য অনলাইনে আবেদন ফরম বিতরণ করা শুরু হয়েছে।

বাংলাদেশের ক্যাডেট কলেজসমূহ : ঝিনাইদহ ক্যাডেট কলেজ, ফৌজদারহাট ক্যাডেট কলেজ, মির্জপুর ক্যাডেট কলেজ, রাজশাহী ক্যাডেট কলেজ, সিলেট ক্যাডেট কলেজ, বরিশাল ক্যাডেট কলেজ, পাবনা ক্যাডেট কলেজ, ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ, কুমিল্লা ক্যাডেট কলেজ, ফেনি গার্লস ক্যাডেট কলেজ, জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ।

প্রার্থীর যোগ্যতা: ক)জাতীয়তা: প্রার্থীকে বাংলাদেশি নাগরিক হতে হবে।খ) শিক্ষাগত যোগ্যতা : প্রার্থীকে ষষ্ঠ শ্রেণী অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।গ) বয়স : ০১ জানুয়ারি, ২০১৬ তারিখে সর্বোচ্চ ১৪ বছর ০০ দিন হতে হবে।ঘ) শারীরিক যোগ্যতা : প্রার্থীকে নিম্নলিখিত শারীরিক যোগ্যতাসম্পন্ন হতে হবে।উচ্চতান্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি (বালক ও বালিকা উভয় ক্ষেত্রে প্রযোজ্য)।

সুস্থতা : প্রার্থীকে অবশ্যই শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।পরীক্ষার মাধ্যমবাংলা ও ইংরেজি উভয় মাধ্যমে অংশ নেয়া যাবে।আবেদনপত্র পূরণের পদ্ধতি ও সময়সূচিঅনলাইনে আবেদন করতে লগ অন করুন : ww w.cadetcollege.army.mil.bd এই সাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণ করার পর পাসপোর্ট সাইজের অনধিক ১৮০*২২০ পিক্সেলের ২০০ কিলোবাইট এর ছবি আপলোড করতে হবে। সফলভাবে ছবি আপলোড হওয়ার পর পেমেন্ট বাটনে ক্লিক করতে হবে। এরপর প্রদর্শিত নধহশ সড়নরষব সড়হবু-পধংয অথবা টেলিটক মোবাইলের মাধ্যমে ১৪০০ টাকা প্রেরণ করতে হবে। গত ১০ নভেম্বর ২০১৫ তারিখ থেকে ১০ ডিসেম্বর ২০১৫ তারিখ পর্যন্ত প্রতিদিন (শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতীত) সকাল ৮.০০ ঘটিকা হইতে বিকেল ৫.০০ ঘটিকা পর্যন্ত।পরীক্ষার মাধ্যম : বাংলা ও ইংরেজি উভয় মাধ্যম।জেনে রেখো : লিখিত পরীক্ষার পূর্ণমান ২০০।পরীক্ষার সময় : ৮ জানুয়ারি ২০১৬, সকাল ৯ :০০ থেকে ১১ : ৩০ পর্যন্ত। মোট সময় : ২ ঘণ্টা ৩০ মিনিট।ভর্তি পরীক্ষা।ভর্তি পরীক্ষার ক্ষেত্রে প্রার্থীকে লিখিত, মৌলিক ও ডাক্তারি পরীক্ষা এ তিনটি ধাপ অতিক্রম করেতে হবে।ভর্তি পরীক্ষার মানবণ্টনইংরেজি ৮০, গণিত ৬০, বাংলা ৪০, সাধারণ জ্ঞান ২০। সর্বোমোট ২০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য ইংরেজি Text Book: English For Today [For Class-VI by (NCTB].Grammar: (1) Sentence (2) Parts of Speech (3) Gender (4) Number (5) Case (6) Tense (7) Verbals (Infinite, Participle, Gerund) (8) Axuiliaries & Modals (9) Transformation of Sentences (10) Correct form of Verbs (11) Synoûms/Antoûms (12) Question Tag (13) Phrases & Idioms (14) Re-arrange (15) WH Question (16) Spelling (17) Translation.Open ended/Guided Question: (1) Paragraph (2) Story writing from given outlines (3) Comprehension.

গণিতপাটিগণিত : সংখ্যা পাতন ও বিভাজ্যতা, ভগ্নাংশ সরলীকরণ, গড়, ঐকিক নিয়ম ও শতকরা হিসাব। বীজগণিত: প্রতীক, সংখ্যা গুণিতক, সূচক, চিহ্নযুক্ত সংখ্যা, বীজগণিতীয় রাশিমালার যোগ ও বিয়োগ, সরল সমীকরণ ও প্রযোগ।জ্যামিতি : জ্যমিতির প্রাথমিক ধারণা, রেখা ও কোণ: সমাপাদ্য, রেখা ও কোণ উপপাদ্য, সমান্তরাল রেখা উপপাদ্য, ত্রিভুজ।বাংলাগদ্য ও পদ্য : জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত ষষ্ঠ শ্রেণীর পাঠ্য পুস্তক চারুপাঠের সর্বশেষ সংষ্করণের সকল গদ্য ও পদ্য।

ব্যাকরণ : সাধু ও চলিত ভাষা , ব্যাকরণের সজ্ঞা প্রয়োজনীয়তা, ধ্বনি ও বর্ণ, ণ-ত্ব ও ষ-ত্ব বিধান, সন্ধি , শব্দ ও পদ পরিচয়: শব্দ, পদ, পদেও শ্রেণীবিভাগ, পদ পরিবর্তনের নিয়মাবলী, প্রতিশব্দ, বিপরীত শব্দ, সমোচ্চারিত শব্দ, বিশিষ্টার্থে ব্যবহৃত শব্দ, দ্বিরুক্ত শব্দ ও সংখ্যাবাচক শব্দ, লিঙ্গ, বচন, উপসর্গ, ক্রিয়ার কাল: শ্রেণিবিভাগ ও প্রয়োগ, কারক, বাগধারা, এককথায় প্রকাশ।রচনা রীতিভাব-সম্প্রসারণ, অনুচ্ছেদ লিখন।সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তাবাংলাদেশ, শিল্প-সাহিত্য, বিজ্ঞান ও প্রযুক্তি, ইতিহাস, ভূগোল (প্রাথমিক শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত ষষ্ঠ শ্রেণির সামাজিক বিজ্ঞান ও সাধারণ বিজ্ঞান, বই প্রাধান্য পাবে, ক্রিয়া, চলতি ঘটনা, বুদ্ধিমত্তা)। সূত্র: ইনকিলাব