সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

কুদস দিবসের কার্টুন প্রতিযোগিতায় চিত্রকর্ম আহ্বান

পোস্ট হয়েছে: জুন ৬, ২০১৮ 

news-image

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার বিশ্বের মুসলিম দেশগুলোতে পালিত হবে আন্তর্জাতিক কুদস দিবস। আসন্ন এ দিবসটি উদযাপন উপলক্ষে দ্বিতীয় আন্তর্জাতিক কার্টুন উৎসবের আয়োজন করেছে ইরানের আহলে বায়েত নিউজ এজেন্সি (এবিএনএ)। প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেওয়ার জন্য বিশ্বের সব কার্টুনিস্টের কাছ থেকে বিষয় সংশ্লিষ্ট কার্টুন আহ্বান করা হয়েছে। আগ্রহী কার্টুনিস্টদের আগামী ২০ জুনের মধ্যে তাদের চিত্রকর্ম আয়োজকদের কাছে পাঠাতে বলা হয়েছে।

বিশ্ব কুদস দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এই কার্টুন প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে ‘‘কুদস, ইটারনাল ক্যাপিটাল অব প্যালেস্টাইন’’। কার্টুন উৎসবের সহযোগিতায় রয়েছে কমিটি ফর সাপোর্টিং দ্যা ইসলামিক রেজিস্ট্যান্স অব প্যালেস্টাইন পিপলস, কুদস নিউজ এজেন্সি (কিউওডিএসএনএ) ও ইসলামিক আর্ট পোর্টাল সাইট।

ইভেন্টে কার্টুন পাঠানোর শেষ দিন ২০ জুন। প্রত্যেক কার্টুনিস্ট বিষয় সংশ্লিষ্ট অনধিক চারটি চিত্রকর্ম পাঠাতে পারবেন। উৎসবে অংশগ্রহণ করা সব কার্টুনিস্টকেই একটি করে সার্টিফিকেট দেওয়া হবে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় জনকে সম্মানজনক ডিপ্লোমা প্রদানের পাশাপাশি যথাক্রমে ১৫শ ইউরো, ১২শ ৫০ ইউরো ও ১ হাজার ইউরো দেওয়া হবে।

উল্লেখ্য, রমজানের শেষ শুক্রবার বিশ্ব স্বাধীনতা ও মুক্তির প্রতীক ‘আল কুদস’ দিবস। প্রতি বছর রমজান মাসের শেষ শুক্রবার সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা বাইতুল মুকাদ্দাসে ইহুদিদের অবৈধ দখলের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ ও প্রতিবাদ করেন এবং অবৈধ রাষ্ট্র ইসরায়েলের কবল থেকে পবিত্র ভূমি ফিলিস্তিন রাষ্ট্রকে মুক্ত করার জন্য নতুন শপথ গ্রহণ করে থাকেন। তাই মাহে রমজানের ‘জুমাতুল বিদা’ তথা শেষ শুক্রবারকে ‘আল কুদস দিবস’ বলা হয়। জুমাতুল বিদায় মসজিদে বিশেষ মোনাজাতে রোজাদার মুসল্লিরা দেশ ও জাতির উন্নয়ন, আল কুদসের মুক্তি এবং মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি, শান্তি ও কল্যাণের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করেন। সূত্র: প্রেসটিভি।