মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরান ইতালি ৫ বিলিয়ন ইউরোর আর্থিক চুক্তি সই

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৪, ২০১৮ 

news-image

পাঁচ বিলিয়ন ইউরো মূল্যের একটি আর্থিক চুক্তি সই করেছে ইরান ও ইতালি। বৃহস্পতিবার রোমে দুদেশের মধ্যে এ ‘মাস্টার ক্রেডিট অ্যাগ্রিমেন্টটি’ স্বাক্ষরিত হয়। ইরান ও ইউরোপীয় ইউনিয়ন জোটভুক্ত একটি দেশের মধ্যে সবচেয়ে বড় বিদেশি অর্থনৈতিক চুক্তি এটি।

ব্যাংক অব ইন্ডাস্ট্রি অ্যান্ড মাইন ও মিডল ইস্ট ব্যাংক নামে দুই ইরানি ব্যাংক ও ইতালির রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ইনভিতালিয়ার বিনিয়োগ সংস্থা ইনভিতালিয়া গ্লোবাল ইনভেস্টমেন্ট এর মধ্যে চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইতালির অর্থমন্ত্রী পিয়ের কারলো পাদোয়ান ও ইরানের অরগানাইজেশন ফর ইনভেস্টমেন্ট, ইকোনমিক অ্যান্ড টেকনিকেল অ্যাসিস্টেন্স এর পরিচালক মোহাম্মাদ খাজায়ি উপস্থিত ছিলেন।

এই চুক্তির মাধ্যমে গঠিত তহবিল থেকে ইরানে বিভিন্ন প্রকল্প ও অংশীদারিত্বমূলক কার্যক্রম পরিচালনা করা হবে। পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট সব ক্ষেত্রে যৌথভাবে এসব প্রকল্প বাস্তবায়ন করবে ইরান ও ইতালি। এসব প্রকল্পের মধ্যে রয়েছে- অবকাঠামো ও নির্মাণ, তেল ও গ্যাস, বিদ্যুৎ উৎপাদন এবং কেমিক্যাল ও পেট্রোকেমিক্যাল শিল্প।

ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, ডেনমার্ক, অস্ট্রিয়া ও রাশিয়ার পর ইতালি বর্তমানে ইরানের বিভিন্ন প্রকল্পে অর্থায়নের দিক দিয়ে সপ্তম। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে দেশটি ইরানের একটি বড় বাণিজ্যিক অংশীদার। ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত বছরের প্রথম দশ মাসে ইরানের সবচেয়ে বড় রপ্তানি গন্তব্য ছিল ইতালি। এ সময়ে আগের বছরের একই সময়ের তুলনায় ইউরোপের দেশটিতে ইরানের রপ্তানি বেড়েছে ৩১৫ শতাংশ। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।