শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে চীন

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৫, ২০১৯ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং চীনের ভেতরে ২০১৬ সালে যে ২৫ বছরের বিনিয়োগ চুক্তি হয়েছিল তা হালনাগাদ করে বিনিয়োগের মাত্রা ৪০ হাজার কোটি ডলার ঠিক করা হয়েছে।

শিল্প সংক্রান্ত মাসিক প্রকাশনা পেট্রোলিয়াম ইকোনোমিস্ট-এ খবর দিয়েছে। গত মাসের শেষ দিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ চীন সফর করেন এবং শেষ সময় এ চুক্তি হালনাগাদ করা হয়। সে সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং ই ইরান ও চীনকে ‘কম্প্রিহেনসিভ স্ট্র্যাটেজিক পার্টনার’ বলে অভিহিত করেছিলেন।

নতুন চুক্তির ফলে বিশ্বে তেল ও গ্যাসক্ষেত্রে ভারসাম্য প্রতিষ্ঠার পাশাপাশি আন্তর্জাতিক তেল ও গ্যাস শিল্পে একটা বড় পরিবর্তন আসবে। চীন ও ইরানের মধ্যে এই চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে কোনো মার্কিন ডলার ব্যবহৃত হবে না।

চীন যে চল্লিশ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে তার ভেতরে ২৮ হাজার কোটি ডলার ইরানের তেল গ্যাস এবং পেট্রোকেমিক্যাল শিল্পের উন্নয়নে ব্যয় করা হবে। বাকি ১২ হাজার কোটি ডলার ইরানের পরিবহন এবং ম্যানুফ্যাকচারিং অবকাঠামো গড়ে তোলার কাজে ব্যয় করা হবে। বিনিয়োগের বেশিরভাগ অর্থ প্রথম পাঁচ বছরে ব্যয় করা হবে। এরপরে ধাপে ধাপে প্রয়োজন অনুসারে বাকি অর্থ বিনিয়োগ করা হবে।

পেট্রোলিয়াম ইকোনমিস্টকে সারাবিশ্বের জ্বালানি শিল্প প্রকাশনার ক্ষেত্রে খুবই সম্মানজনক একটি ম্যাগাজিন হিসেবে গণ্য করা হয় এবং খুবই মূল্যবান বিশ্লেষণ এতে প্রকাশিত হয়ে থেকে। পার্সটুডে।