রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র ‘ফাকুর’ উন্মোচন ও গণউৎপাদন শুরু

পোস্ট হয়েছে: জুলাই ২৫, ২০১৮ 

news-image

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির উপস্থিতিতে সোমবার আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য মধ্যপাল্লার ‘ফাকুর’ ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী হাতামি বলেন, প্রথমবারের মতো ইরানে এ ক্ষেপণাস্ত্র নির্মাণ করা হয়েছে। তিনি আরো বলেন, উন্নত কারিগরি প্রযুক্তি ব্যবহার করে এ ক্ষেপণাস্ত্রের নকসা তৈরি করা হয়েছে। অ্যাটাক জঙ্গিবিমান দিয়ে এসব ক্ষেপণাস্ত্র শত্রুর অবস্থানে হামলা চালানো যাবে। এছাড়া, ক্ষেপণাস্ত্রের গণ উৎপাদনকে দেশের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে প্রধান পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছেন তিনি।

হাতামি বলেন, তেহরানের ক্ষেপণাস্ত্র শিল্পকে টার্গেট করে আমেরিকার নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা সত্ত্বে ক্ষেপণাস্ত্রের গণউৎপাদন শুরু হয়েছে। তিনি আরো বলেন, “বর্তমানে আমরা এমন এক পরিবেশে বসবাস করছি যেখানে নির্লজ্জ্ব শত্রুর মাধ্যমে ঘেরাও হয়ে আছি। আমরা আমেরিকার শাসক ও তাদের মিত্রদের মোকাবেলা করছি যারা শক্তির ভাষা ছাড়া অন্য কিছু বোঝে না।”

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর নির্দেশ অনুযায়ী যেকোনো শত্রুর বিরুদ্ধে ইরান দাঁতভাঙা জবাব দেবে বলেও উল্লেখ করেন তিনি।পার্সটুডে।