মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে বিনিয়োগ আকৃষ্টে সেরা ৫ শিল্পখাত

পোস্ট হয়েছে: মার্চ ২৭, ২০১৮ 

news-image

ইরানে বিনিয়োগ আকৃষ্টের ক্ষেত্রে সেরা শিল্প খাতগুলোর তালিকা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়। ওই প্রতিবেদনে সদ্য বিদায়ী ইরানি বছরের প্রথম দশ মাসে পরিচালিত বিভিন্ন জরিপ ও পরিসংখ্যান চিত্র তুলে ধরা হয়েছে। মন্ত্রণালয়ের এ প্রতিবেদনে ওই সময়ে শিল্পকারখানায় কত সংখ্যক অপারেশন পারমিট ইস্যু করা হয়েছে এবং সেই সাথে সংশ্লিষ্ট শিল্প খাতগুলোতে কত সংখ্যক কর্মসংস্থান তৈরি হয়েছে তার বিস্তারিত চিত্র তুলে ধরা হয়।

প্রতিবেদন মতে, গেল ফারসি বছরের প্রথম দশ মাসে (২১ মার্চ ২০১৭ থেকে ২০ জানুয়ারি ২০১৮) ইরানের বিভিন্ন শিল্প খাতে সর্বমোট ৪ দশমিক ৬৪ বিলিয়ন মার্কিন ডলারেরর বিনিয়োগ আকৃষ্ট হয়েছে। উল্লিখিত সময়ে শিল্প প্রকল্পের জন্য মোট ৪ হাজার ৬৩৭টি অপারেশন পারমিট ইস্যু করা হয়েছে এবং কর্মসংস্থা সৃষ্টি হয়েছে প্রায় ৭৭ হাজার ৩৭০ জনের।

শিল্প মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে মতে, ইরানে সর্বোচ্চ পরিমাণ বিনিয়োগ আকৃষ্টে সবচেয়ে জনপ্রিয় ৫টি শিল্পখাত হলো- বেস ধাতু উৎপাদন, আকরিক লৌহ খনন, ক্যামিকেল উৎপাদন, অন্যান্য আকরিক লৌহ বহির্ভূত উৎপাদন এবং খাদ্যসামগ্রী ও পানীয় উৎপাদন শিল্প।

এর মধ্যে বিনিয়োগ আকর্ষণের শীর্ষে রয়েছে বেস ধাতু উৎপাদন। এই ধরনের উৎপাদন খাতে ১৬২টি অপারেশন পারমিট ইস্যু করা হয়েছে। এতে বিনিয়োগ আকৃষ্ট হয়েছে ৭৮৭ মিলিয়ন মার্কিন ডলার। এ খাতে কর্মসংস্থান তৈরি হয়েছে ৫ হাজার ২০৪ জনের। দ্বিতীয় অবস্থানে রয়েছে আকরিক লৌহ খনন। এই শিল্প খাতে বিনিয়োগ আকৃষ্ট হয়েছে ৬৮৪ মিলিয়ন ডলার। উল্লিখিত ১০ মাসে ১৬টি অপারেশন পারমিট ইস্যু করা হয়েছে। এ খাতে কর্মসংস্থান হয়েছে ২ হাজার ৭৫৭ জনের।

বিনিয়োগ আকর্ষণে তৃতীয় শীর্ষ স্থানে রয়েছে ক্যামিকেল উৎপাদন খাত। এ খাত বিনিয়োগ টেনেছে ৬৪২ মিলিয়ন মার্কিন ডলার। ক্যামিকেল উৎপাদনের জন্য ৫২৮টি পারমিট ইস্যু করা হয়েছে এবং এ খাতে কর্মসংস্থান তৈরি হয়েছে ৯ হাজার ১৭০ জনের।

অন্যদিকে, অ-আকরিক লৌহ উৎপাদনে প্রায় ৪৭৪ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ হয়েছে। এ খাতে ৪২৯টি পারমিট ইস্যু করা হয়েছে। তবে এই খাতে কর্মসংস্থান তৈরির কোনো তথ্য পাওয়া যায় নি।

বিনিয়োগ আকৃষ্টে পঞ্চম সেরা শিল্প খাত হলো খাদ্যসামগ্রী ও পানীয় উৎপাদন। এই খাতে ৩৯৪ মিলিয়ন ডলার বিনিয়োগ আকৃষ্ট হয়েছে। ৬৮০টি অপারেশন পারমিট ইস্যু করা হয়েছে, কর্মসংস্থান হয়েছে ১০ হাজার ৯৪৫ জনের। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।