মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে নির্মাণ হবে অত্যাধুনিক বায়োটেক কারখানা 

পোস্ট হয়েছে: মার্চ ১২, ২০১৯ 

news-image
ইরানের অন্যতম অত্যাধুনিক বায়োটেক কারখানা নির্মাণ করবে দেশটির একটি জ্ঞানভিত্তিক ফার্মাসিউটিক্যালস কোম্পানি। কোম্পানিটি ফারসি বছর ১৩৯৫ সাল (মার্চ ২০১৬ থেকে মার্চ ২০১৭) থেকে রিকম্বিন্যান্ট প্রোটিনস ও বায়োসিমিলার ওষুধ উৎপাদন করে আসছে। শনিবার ইরানি বার্তা সংস্থা মেহর নিউজ এই খবর দিয়েছে। 
 
কোম্পানির ব্যবস্থাপক শিমা সারদ বলেন, ফ্যাক্টরিটি সাড়ে তিন হাজার হেক্টর জমির ওপর নির্মাণ করা হবে। বায়োটেক প্রোডাক্ট লাইন, গবেষণা ও উন্নয়ন তথা রিসার্চ ও ডিভেলপমেন্ট (আর অ্যান্ড ডি), ভিয়াল অ্যাডাপ্টার, মান নিয়ন্ত্রণ তথা কোয়ালিটি কন্ট্রোল (কিউসি) এবং গুণমান নিশ্চিতকরণ তথা কিউএ সহ বিভিন্ন সেকশনের সমন্বয়ে এটি নির্মাণ করা হবে। 
 
শিমা সারদ বলেন, কোম্পানির লক্ষ্য কারিগরি জ্ঞান ইরানে হস্তান্তর করে দেশীয়ভাবে ওষুধ তৈরি করা। ফ্যাক্টরিটি মূলত নজর দেবে ইমিউনোথেরাপির মনোক্লোনাল অ্যান্টিবডির ওপর। যা শরীরের ইমিউনিটি সিস্টেমের গুরুতর চিকিৎসা।
 
তিনি বলেন, ফ্যাক্টরিটিতে প্রথম ব্লাড প্রেসারের ওষুধ উৎপাদন করা হবে। উৎপাদনের পর এসব ওষুধ দেশীয় বাজারে সরবরাহ করা হবে। ইরানের বাজারে পণ্যগুলো পৌঁছে দিতে সয়ায়তা দেবে উদ্ভাবনী ও সমৃদ্ধ বিষয়ক তহবিল। নিকট ভবিষ্যতে এসব ওষুধ বিদেশে রপ্তানি করা যাবে বলে তিনি জানান। সূত্র: মেহর নিউজ এজেন্সি।