রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

ইরানের বর্ষসেরা চলচ্চিত্র ব্যক্তিত্ব মাজিদ মাজিদি

পোস্ট হয়েছে: এপ্রিল ২০, ২০১৬ 

news-image

বিশ্ব নন্দিত ও ইরানের চলচ্চিত্র নির্মাতা মাজিদ মাজিদিকে ইসলামি বিপ্লবের বর্ষসেরা চলচ্চিত্র ব্যক্তিত্ব ঘোষণা করা হয়েছে। ইরানের আর্ট ব্যুরো এই প্রথম মাজিদ মাজিদিকে এ খেতাব দিল। বিশ্বনবীকে নিয়ে চলচ্চিত্র তৈরি করার জন্যে তাকে এ খেতাব দেয়া হয়।

তেহরানের আনদিশে হলে আয়োজিত এক অনুষ্ঠানে মাজিদ মাজিদিকে এ খেতাবে ভূষিত করা হয়। অনুষ্ঠানে মাজিদ মাজিদি বলেন, এ খেতাবের যোগ্য আমি নই। বরং এ পুরস্কারের যোগ্য সেই সব শহীদ যাদের আত্মত্যাগের মধ্যে দিয়ে ইরানের মহান ইসলামিক বিপ্লব সফলতা পেয়েছে। মাজিদ মাজিদি বিপ্লবের শহীদদের বাস্তব শিল্পী হিসেবে অভিহিত করে বলেন, তারা আমাদের দুর্বোধ্যতা এড়িয়ে বাস্তবমুখী হতে সাহায্য করেছে।

অনুষ্ঠানে মাজিদ মাজিদি ইরানের আরেক চলচ্চিত্র ব্যক্তিত্ব মোরতেজা আভিনিকে স্মরণ করেন যিনি ১৯৯৩ সালে এক স্থলমাইন বিস্ফোরণে মারা যান। ইরান-ইরাক যুদ্ধের ওপর প্রামাণ্য চিত্র তৈরি করার সময় মোরতেজা আভিনি ওই দুর্ঘটনায় পতিত হন। ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। মাজিদ মাজিদি বলেন, চলচ্চিত্র জগতে পা রাখার শুরুতে মোরতেজা আভিনি আমাকে অনেক সমর্থন দিয়েছেন।

অভিনেতা পারভিজ পারাস্তুই, হোসেইন মোসাফের আস্তেনেহ, চলচ্চিত্র নির্মাতা জাভেদ আফসার ও হাদি মোহাম্মেদিয়ান ও পেইন্টার আব্দোল হামিদ কাদিরিয়ান, গ্রাফিক ডিজাইনার দানিয়েল ফাররোখ, চিত্রলেখক সারা এরফানি ও বেহনাজ জাররেবিকে এ খেতাবের জন্যে মনোনীত করা হয়।

বিশ্বনবীকে নিয়ে চলচ্চিত্র তৈরি করার আগে এবং এ চলচ্চিত্রে যাতে ইসলামের সঠিক মর্মবাণী প্রকাশ পায় সেজন্যে মাজিদ মাজিদি বিদেশ থেকে অনেক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কলাকুশলীকে নিয়ে আসেন। এরা হলেন, বিখ্যাত চিত্রগ্রাহক ভিট্টোরিও স্টোরারো, সম্পাদক রবার্তো পারপিগনানি, স্পেশাল ইফেক্টস ডিজাইনার স্কট ই এ্যান্ডারসন, মেকআপ ডিজাইনার গিয়ানেট্টো দি রোসি এবং ভারতীয় সঙ্গীতজ্ঞ এ আর রহমান।

সূত্র: তেহরান টাইমস