রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

আজারবাইজানের জনগণের ধর্ম কেড়ে নেয়া প্রচেষ্টা ব্যর্থ হয়েছে: সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: নভেম্বর ২, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, আজারবাইজানের সঙ্গে ইরানের সম্পর্ক শক্তিশালী হোক একটি মহল তা চায় না। দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্ট করার সব প্রচেষ্টা প্রতিহত করারও আহ্বান জানিয়েছেন তিনি।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বুধবার সন্ধ্যায় তেহরান সফররত আজারবাইজানের প্রেসিডেন্ট এলহাম আলিয়েভের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান। তিনি বলেন, ইরান ও আজারবাইজানকে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করতে হবে।

ইরান ও ইরাকের মতো আজারবাইজানের বেশিরভাগ মানুষ রাসূলুল্লাহ (সা.)’র পবিত্র আহলে বাইতের অনুসারী বলে উল্লেখ করে সর্বোচ্চ নেতা। তিনি বলেন, আজারবাইজানের শিয়া মুসলমানরা সাড়ম্বরে যে শোকানুষ্ঠান পালন করেন সেটাকে নির্বিঘ্ন করতে সরকারকে সব ব্যবস্থা নিতে হবে। কারণ, এ ধরনের অনুষ্ঠান দেশটির রাষ্ট্রীয় পরিচিতিকে শক্তিশালী করে।

আজারবাইজারের মুসলমানদের কাছ থেকে ধর্ম কেড়ে নিয়ে মার্কসবাদ চালু করার যে চেষ্টা সাবেক সোভিয়েত ইউনিয়ন করেছিল তা এই দেশটির মুসলমানদের দৃঢ় ঈমানের কারণে সম্ভব হয়নি বলে উল্লেখ করেন আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। তিনি বলেন, চলতি বছর সাড়ম্বরে মহররমের অনুষ্ঠান পালন আজারবাইজানি জনগণের দৃঢ় ঈমানের বিষয়টি ফুটিয়ে তুলেছে।

সাক্ষাতে আজারবাইজানের প্রেসিডেন্ট এলহাম আলিয়েভ সাম্প্রতিক বছরগুলোতে ইরানের সঙ্গে তার দেশের সহযোগিতা বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করে বলেন, এই সম্পর্ক ও সহযোগিতায় ফাটল ধরানোর কোনো প্রচেষ্টা বাকু সহ্য করবে না। – পার্সটুডে।