বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

English

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এগিয়ে যাচ্ছে ইরানের বিশ্ববিদ্যালয়

পোস্ট হয়েছে: আগস্ট ১৪, ২০২৩ 

news-image

একাধিক সংস্থা বার্ষিক বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলির র‌্যাঙ্ক প্রকাশ করে থাকে।
গত এক দশকে ইরানের বিশ্ববিদ্যালয়গুলোর পারফরমেন্সের দিকে দৃষ্টিপাত করলে দেখা যায়, এই বিশ্ববিদ্যালয়গুলি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে। এসব র‌্যাঙ্কিংয়ে অন্য ইসলামি দেশগুলোর বিশ্ববিদ্যালয়ের উপরে অবস্থান করছে ইরানের বিশ্ববিদ্যালয়গুলি।

বিভিন্ন র‌্যাঙ্কিং সিস্টেমে আরও ভালো অবস্থান অর্জন করে ইরানের বিশ্ববিদ্যালয়গুলো খ্যাতি বাড়াতে সক্ষম হচ্ছে। পাশাপাশি এই অগ্রগতি আরও ভালো ছাত্র ও শিক্ষকদের আকৃষ্ট করতে সাহায্য করছে। ফলে শিক্ষার মান উন্নত হচ্ছে।

আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলি নিয়ে র‌্যাঙ্কিং প্রকাশ করার সবচেয়ে গুরুত্বপূর্ণ সিস্টেমগুলির মধ্যে কোয়াকোয়ারেলি সাইমন্ডস (কিউএস), টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, দ্য শাঙহাই র‌্যাঙ্কিং ও লিডেন র‌্যাঙ্কিং অন্যতম।

উল্লিখিত প্রত্যেক পদ্ধতিতে বৈজ্ঞানিক প্রভাব, আন্তর্জাতিক অনুষদের সদস্য, অভিজাত ছাত্র, বৈজ্ঞানিক পুরষ্কার জয়ী অধ্যাপক এবং ছাত্রদের সংখ্যা, স্নাতক কর্মসংস্থান, বৈজ্ঞানিক উদ্ভাবন, এবং নির্দিষ্ট সময়ের ব্যবধানে প্রকাশিত নিবন্ধগুলির বৈধতা সহ নির্দিষ্ট মেট্রিক্স বিবেচনা করা হয়। সূত্র: তেহরান টাইমস।