সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

English

বিশ্বের সেরা টেকসই বিশ্ববিদ্যালয়ের তালিকায় ইরানের ১১টি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১২, ২০২৩ 

news-image

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) প্রতিবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে। ২০২৪ সালের র‌্যাঙ্কিংও করেছে গত মঙ্গলবার। এদিন প্রকাশ করা হয়েছে টেকসই বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং।

বিশ্বের ১ হাজার ৩৯৭টি টেকসই বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে কিউএস। তালিকায় সেরা এক হাজারের মধ্যে ইরানের আছে দুটি বিশ্ববিদ্যালয়। এক হাজারের বাইরে দেশটির আরও নয়টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস: সাসটেইনেবিলিটি ২০২৪’ শীর্ষক র‍্যাঙ্কিংয়ে ইরান থেকে জায়গা পেয়েছে শিরাজ ইউনিভার্সিটি। এরপরে আছে তেহরান ইউনিভার্সিটি।

তারবিয়াত মোদারেস ইউনিভার্সিটি ১০৫১ থেকে ১১০০ এর মধ্যে রয়েছে। মাশহাদের ফেরদৌসি ইউনিভার্সিটি ১১০১ থেকে ১১৫০ এর মধ্যে রয়েছে। আমিরকবির ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ইরানি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ১১৫১ থেকে ১২০০ এর মধ্যে রয়েছে। শহীদ বেহেশতি ইউনিভার্সিটি, শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি, বাবল নশিরভানি ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইসলামিক আজাদ ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব তাবরিজ রয়েছে ১২০১ এর মধ্যে।

কিউএসের ওয়েবসাইটে বলা হয়েছে, র‌্যাঙ্কিং তৈরির ক্ষেত্রে এবার তিনটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান নিরূপণ করা হয়েছে। সব সূচক মিলিয়ে স্কোর ১০০। সব সূচকের যোগফলের গড়ের ভিত্তিতে স্কোর তৈরি করা হয়। তিনটি সূচকের মধ্যে পরিবেশগত প্রভাব ৪৫ শতাংশ, সামাজিক প্রভাব ৪৫ শতাংশ এবং প্রশাসনিক প্রভাব ১০ শতাংশ ধরে মান নির্ধারণ করা হয়েছে। সূত্র: তেহরান টাইমস