বুধবার, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

English

পাকিস্তানে গ্যাস ও বিদ্যুৎ রপ্তানি করতে প্রস্তুত ইরান: জারিফ

পোস্ট হয়েছে: এপ্রিল ২৩, ২০১৭ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ইসলামাবাদের সঙ্গে তার দেশের অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার আহ্বান জানিয়ে বলেছেন, পাকিস্তানে গ্যাস ও বিদ্যুৎ রপ্তানি করতে প্রস্তুত রয়েছে তেহরান।

ইরান সফররত পাকিস্তানের পার্লামেন্ট স্পিকার সরদার আইয়াজ সাদিকের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান জারিফ। পাকিস্তানের নিরাপত্তা রক্ষাকে ইরান উচ্চ মাত্রায় গুরুত্ব দেয় বলেও উল্লেখ করেন জাওয়াদ জারিফ।

তিনি বলেন, শুধুমাত্র কূটনৈতিক অঙ্গনে নয় সেইসঙ্গে পার্লামেন্ট, নিরাপত্তা ও অর্থনৈতিক সেক্টরেও ইরান ও পাকিস্তানের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে যা আরো শক্তিশালী করতে চায় তেহরান।

পার্সটুডের খবর।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সমুদ্রবন্দর চাবাহারের উন্নয়নে ইসলামাবাদের অংশগ্রহণকে স্বাগত জানায় তেহরান।

পাকিস্তান সীমান্তবর্তী ওমান সাগরে ইরানের চাবাহার সমুদ্রবন্দর অবস্থিত। ইরান থেকে ভারত মহাসাগরে যাওয়ার সবচেয়ে নিকটবর্তী গেটওয়ে হচ্ছে এই বন্দর। বিশ্বের বিভিন্ন দেশ এই বন্দর ব্যবহার করে ইরানের ভেতর দিয়ে মধ্য এশিয়ায় পণ্য পরিবহন করে।

সাক্ষাতে পাকিস্তানের শীর্ষস্থানীয় সংসদ সদস্য আইয়াজ সাদিক বলেন, এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে তেহরান ও ইসলামাবাদ এবং মুসলিম বিশ্বে ঐক্য শক্তিশালী করতেও দুই দেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরে যোগ দেয়ার জন্য ইরানের প্রতি আহ্বান জানান।

পাকিস্তানের গোয়াদর সমুদ্রবন্দর থেকে দেশটির ভেতর দিয়ে সড়কপথে চীনে পৌঁছার জন্য বিশাল মহাসড়ক প্রজেক্টের নাম দেয়া হয়েছে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর।

দ্বিপক্ষীয় বৈঠকে সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে যৌথ অভিযান চালানোর ওপরও গুরুত্বারোপ করেন জারিফ ও সাদিক।