শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

English

নির্বাচন ইসলামি প্রজাতন্ত্রী ব্যবস্থার প্রধান ভিত্তি: ইরানের সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২০, ২০২৪ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, ইসলামি প্রজাতন্ত্রী ব্যবস্থার প্রধান ভিত্তি হচ্ছে নির্বাচন এবং দেশে সংস্কার আনার পথও এটি।

তিনি রোববার  ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের বিপুল সংখ্যক মানুষের এক সমাবেশে এ কথা বলেন। এই প্রদেশের প্রধান শহর তাবরিজে ১৯৭৮ সালের ১৮ ফেব্রুয়ারি স্বৈরাচারী রাজতান্ত্রিক সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান ঘটে। ঐ অভ্যুত্থানের বার্ষিকী উপলক্ষে আজ তেহরানে ইমাম খোমেনী (রহ.) হোসাইনিয়াতে এই সমাবেশের আয়োজন করা হয়।

ইরানের সর্বোচ্চ নেতা আরও বলেন, একবার একজন মার্কিন প্রেসিডেন্ট ইরানের জনগণকে নির্বাচনে অংশগ্রহণ না করার জন্য বলেছিলেন। তার বিদ্বেষের কারণে মানুষ আরও বেশি সংখ্যায় নির্বাচনে অংশগ্রহণ করেছিল এবং সেই নির্বাচন আরও জমজমাট হয়ে উঠেছিল। এরপর থেকে তারা আর প্রকাশ্যে এ ধরণের কথা বলেন না। কিন্তু তারা নানাভাবে জনগণকে নির্বাচন থেকে দূরে রাখার চেষ্টা করেন।

তিনি ইসলামি বিপ্লব বার্ষিকীর শোভাযাত্রায় অংশগ্রহণের জন্য জনগণের প্রশংসা করে বলেন, ১১ ফেব্রুয়ারি বিপ্লব বার্ষিকীর শোভাযাত্রায় ব্যাপক ভাবে অংশ নেয়ায় ইরানি জাতিকে ধন্যবাদ জানাচ্ছি। তাদের প্রেরণা ও প্রাণচাঞ্চল্য ফুটে উঠেছে। যারা ইরানি জাতির মধ্যে হতাশা ও বিষন্নতা দেখতে চায় তারা সেদিন বিস্মিত হয়েছে। পার্সটুডে/