মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

English

‘দ্বিপক্ষীয় বাণিজ্যে নিজস্ব মুদ্রা ব্যবহার করবে ইরান ও ইন্দোনেশিয়া’

পোস্ট হয়েছে: মে ২৪, ২০২৩ 

news-image

জাকার্তা সফররত ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, তার দেশ ও ইন্দোনেশিয়া দ্বিপক্ষীয় বাণিজ্যে ডলারের পরিবর্তে নিজেদের জাতীয় মুদ্রা ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া, ইরান ও ইন্দোনেশিয়ার মধ্যে বাণিজ্যিক লেনদেন ২০ বিলিয়ন ডলারে উন্নীতি করারও আগ্রহ প্রকাশ করেছে দু’দেশ।

প্রেসিডেন্ট রায়িসি মঙ্গলবার জাকার্তায় স্বাগতিক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা জানান। তিনি বলেন, তার সফরে দু’দেশের মধ্যে বেশ কিছু চুক্তি ও সমঝোতাপত্র সই হয়েছে এবং এতে প্রমাণিত হয় ইন্দোনেশিয়া ও ইরান বিভিন্ন ক্ষেত্রে নিজেদের মধ্যে সহযোগিতা শক্তিশালী করতে বদ্ধপরিকর।

এর আগে দুই প্রেসিডেন্টের উপস্থিতিতে দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা তেল ও গ্যাস খাতের পাশাপাশি অগ্রাধিকারমূলক বাণিজ্য, দ্বিপক্ষীয় সফরে ভিসা বাতিল, সাংস্কৃতিক বিনিময়, ওষুধ পণ্যের উপর নজরদারি এবং বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সহযোগিতা সংক্রান্ত ১১টি সমঝোতা চুক্তি ও দলিলে সই করেন।

পশ্চিমা দেশগুলোর নিপীড়নমূলক নিষেধাজ্ঞা ইরানের অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে পারেনি উল্লেখ করে যৌথ সংবাদ সম্মেলনে রায়িসি আরো বলেন, তার দেশ প্রতিবেশী ও মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে দৃঢ়সংকল্প। তিনি বলেন, এশিয়ার একটি প্রভাবশালী দেশ হিসেবে ইন্দোনেশিয়ার সঙ্গে সহযোগিতা শক্তিশালী করাকে ইরান যথেষ্ট গুরুত্ব দেয়।

ফিলিস্তিন ও আফগানিস্তানসহ গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে তেহরান ও জাকার্তা অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে বলেও জানান প্রেসিডেন্ট রায়িসি। এছাড়া, ইরান ও ইন্দোনেশিয়া আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে কোনো একক দেশের আধিপত্য মেনে নিতেও প্রস্তুত নয় বলে জানান ইরানের প্রেসিডেন্ট। পার্সটুডে