শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

English

গাজার প্রতি সংহতি জানিয়ে ইরান ও কয়েকটি আরব দেশ নৌ কুচকাওয়াজ চালাবে

পোস্ট হয়েছে: এপ্রিল ১, ২০২৪ 

news-image

ইসলামী প্রজাতন্ত্র ইরান এবং কয়েকটি আরব দেশ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার জনগণের প্রতি সংহতি জানিয়ে একই সময়ে নৌ কুচকাওয়াজ চালাবে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি  একথা ঘোষণা করেছেন।

বিশ্ব কুদস দিবসের প্রাক্কালে ইরান, ইরাক, লেবানন, সিরিয়া এবং ইয়েমেনের হাজার হাজার নৌযান এই কুচকাওয়াজে অংশ নেবে। তিনি বলেন, শুধু আইআরজিসি এবং ইরানের স্বেচ্ছাসেবী সংগঠন বাসিজের তিন হাজার হালকা ও ভারী নৌযান কুচকাওয়াজে যুক্ত থাকবে।

অ্যাডমিরাল তাংসিরি বলেন, ইরানের উত্তরে অবস্থিত কাস্পিয়ান সাগর এবং দক্ষিণে অবস্থিত পারস্য উপসাগর ও ওমান সাগরে নৌ কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। তিনি বলেন, এই কুচকাওয়াজের অর্থ হচ্ছে প্রতিরোধ ফ্রন্টের নৌ শক্তি প্রদর্শন করা এবং বর্বর ইহুদিবাদী ইসরাইলের কাছে শক্ত বার্তা পাঠানো। তিনি আরো বলেন, এ বছরে আন্তর্জাতিক কুদস দিবস অনেক বেশি বিস্তৃত পরিসরে পালিত হবে।

ইরানে ১৯৭৯ সালে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর বিপ্লবের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনী (র) রমজানের শেষ শুক্রবারকে আন্তর্জাতিক কুদস দিবস ঘোষণা করেন। সেই থেকে সারা বিশ্বে কুদস দিবস পালিত হয়ে আসছে।

/পার্সটুডে/