সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

English

কোমের পুরানো বাজার এখন জনপ্রিয় পর্যটন কেন্দ্র

পোস্ট হয়েছে: এপ্রিল ২৭, ২০২৩ 

news-image

এক সময়ের পরিত্যক্ত বাজার এখন একটি সুন্দর পর্যটন গন্তব্যে পরিণত হয়েছে। ইরানের কেন্দ্রীয় কোম প্রদেশে ঐতিহাসিক বাজারটি অবস্থিত। পুরোপুরি পুনরুদ্ধার করে এটাকে একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে।

মঙ্গলবার প্রাদেশিক পর্যটন প্রধান আলিরেজা আরজমান্দি বলেছেন, পুনরুদ্ধারের আগে বাজারের অনেক ব্যবসায়ীই দোকান বিক্রি করতে চাইছিলেন। কারণ তাদের পর্যাপ্ত গ্রাহক ছিল না। তাই গত বছর পুরানো সাফাভি যুগের বাজারটিকে উন্নত করার জন্য ব্যবস্থা নেওয়া হয়।

তিনি বলেন, এখনও পুরানো হস্তশিল্পের কারণে বাজারটি একটি ঐতিহ্যগত আকর্ষণ হিসেবে বিবেচিত হতে পারে। সেইসাথে এটি এমন একটি জায়গা যেখানে ভ্রমণকারীরা কোম থেকে স্যুভেনির এবং হস্তশিল্প সংগ্রহ করতে পারে। জায়গাটি পর্যটকদের কাছেও আকর্ষণীয়। কারণ এখানে অনেক বিস্মৃত হস্তশিল্প পাওয়া যায় বলে তিনি উল্লেখ করেন।

লবণাক্ত মরুভূমি, সোনার টিলা, চলমান বালি এবং অমসৃণ পর্বত সংলগ্ন কোম প্রদেশ হযরত-ই মাসুমেহ (সা.আ.) এর মাজার এবং প্রধান প্রধান ধর্মীয় মাদ্রাসা (স্কুল) এর স্থান।

দর্শনার্থী এবং তীর্থযাত্রীরা শ্রদ্ধা জানাতে কোম ভ্রমণ করেন। এছাড়াও, এটি ধর্মীয় আলেম এবং শিক্ষার্থীদের জন্যও একটি শীর্ষ গন্তব্য। সারা বিশ্ব থেকে জ্ঞানপিপাসুরা এখানকার মাদ্রাসায় ইসলামিক বিষয় অধ্যয়ন করতে আসেন। আবার বিশিষ্ট ধর্মীয় বইয়ের দোকানগুলি পরিদর্শনে আসেন অনেকে।

কোমের অন্যতম দর্শনীয় প্রাকৃতিক স্থান হোজ-ই সোলতান। মরুভূমির মাঝখানে এটি একটি নজরকাড়া লবণের হ্রদ। দর্শনার্থীরা সহজেই এর অগভীর অংশে হাঁটতে পারে এবং লবণ থেকে তৈরি আকারগুলি উপভোগ করতে পারেন। তবে কোম হ্রদের কেন্দ্রস্থল বিপজ্জনক হতে পারে। কারণ এটি কর্দমাক্ত এবং সহজেই মানুষকে আটকাতে পারে। সূত্র: তেহরান টাইমস।