শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

English

কুদস দিবসে সোলাইমানির ওপর জার্নাল প্রকাশিত হবে

পোস্ট হয়েছে: মে ১৯, ২০২০ 

news-image

ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট ফোর্সের প্রধান শহীদ লে. জেনারেল কাসেম সোলাইমানির ওপর একটি বিশেষ জার্নাল প্রকাশ করার পরিকল্পনা করছে ইরান। আসন্ন বিশ্ব কুদস দিবসে তেহরানে জার্নালটি প্রকাশ করা হবে।
 
প্রতিবছর রমজানের শেষ শুক্রবার বিশ্ব কুদস দিবস হিসেবে পালিত হয়। এদিনের মিছিলে ফিলিস্তিনি জাতির প্রতি বিশ্বব্যাপী সমর্থন জানানো হয় এবং ফিলিস্তিনে ইসরাইলি জবর-দখলের বিরোধিতা করা হয়। ১৯৭৯ সালে এই দিবস চালু করেন ইরানের ইসলামি বিপ্লবের রূপকার ইমাম খোমইনী (র.)। এবছর ২২ মে দিবসটি পালিত হবে।

‘দ্যা স্কুল অব হাজি কাসেম’ শিরোনামের এক-সংস্করণের জার্নালটি শুরু করা হয়েছে আইআরজিসি কুদস ফোর্স প্রধানের জীবনী দিয়ে। জেনারেল সোলাইমানি গত জানুয়ারিতে বাগদাদে মার্কিন বিমান হামলায় নিহত হন।

ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ীর একটি মন্তব্য থেকে জার্নালটির নামকরণ করা হয়েছে। তিনি এক মন্তব্যে সোলাইমানির মতাদর্শকে ‘একটি স্কুল’ হিসেবে অভিহিত করেন।
 
এছাড়া সোলাইমানি সম্পর্কে আলী খামেনেয়ীর করা একগুচ্ছ মন্তব্য জার্নালটিতে প্রকাশ করা হয়েছে। এতে সোলাইমানি ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের সময় একজন বিপ্লবী এবং ১৯৮০ থেকে ১৯৮৮ সালের ইরান-ইরাক যুদ্ধের সময় একজন কমান্ডার হিসেবে যে অবদান রেখেছেন তার ওপর বিশ্লেষণধর্মী একগুচ্ছ নিবন্ধও জায়গা পেয়েছে। একইসাথে তিনি মধ্যপ্রাচ্যে আইএস সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে যে ভূমিকা রেখেছেন তাও তুলে ধরা হয়েছে। সূত্র: তেহরান টাইমস।