বুধবার, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

English

এবার বিশ্ব কুদস দিবসে অনুষ্ঠিত হবে ভারচুয়াল মিছিল

পোস্ট হয়েছে: মে ১৪, ২০২০ 

news-image

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির কারণে এবার বিশ্ব কুদস দিবস সড়কে মিছিলের পরিবর্তে অনলাইন ইভেন্টের মাধ্যমে পালনের পরিকল্পনা করছেন ইরান ও ইরানের বাইরের ফিলিস্তিনপন্থী অ্যাক্টিভিস্টরা।  

প্রতিবছর রমজানের শেষ শুক্রবার বিশ্ব কুদস দিবস হিসেবে পালিত হয়। এদিনের মিছিলে ফিলিস্তিনি জাতির প্রতি বিশ্বব্যাপী সমর্থন জানানো হয় এবং ফিলিস্তিনে ইসরাইলি জবর-দখলের বিরোধিতা করা হয়।

১৯৭৯ সালে এই দিবস চালু করেন ইরানের ইসলামী বিপ্লবের রূপকার ইমাম খোমেনী (র)। সেই থেকে ইরানের ইসলামী নেতৃবৃন্দ ইহুদিবাদী দখলদারদের কবল থেকে ফিলিস্তিন ও মুসলমানদের প্রথম কিবলা আল-আকসাকে মুক্ত করতে বিশ্বব্যাপী এই দিবস পালনে নেতৃত্ব দিয়ে আসছেন।

ইরানের ইসলামি উন্নয়ন সমন্বয় কাউন্সিলের উপপ্রধান নোসরাতোল্লাহ লোতফি বলেন, কোভিড-১৯ আক্রান্ত ও প্রাণহানীর সংখ্যার ভিত্তিতে সাদা, হলুদ ও লাল ক্যাটাগরি হিসেবে বিবেচিত হওয়া অঞ্চলগুলোতে ভিন্ন ভিন্ন ভাবে কুদস দিবস পালিত হবে।

তিনি বলেন, দিবসটি পালনের জন্য তিনটি পরিকল্পনা রয়েছে। প্রথম, যেসব শহরে গণজমায়েতের অনুমতি পাওয়া যাবে সেখানে জুমার নামাজের পর মিছিল অনুষ্ঠিত হবে। দ্বিতীয়, সামাজিক দূরত্ব বিধি মেনে পারিবারিকভাবে কারে করে মিছিলে অংশ নেয়া যাবে।

তৃতীয়, ফিলিস্তিনের পতাকা বহন করে ভারচুয়াল মিছিল আয়োজন করা হবে।

ইরানের ইসলামি বিপ্লবী গাড বাহিনীর (আইআরজিসি) মুখপাত্র ব্রি. জেনারেল রামেজান শরিফ জানিয়েছেন, বিশ্ব কুদস দিবস উপলক্ষে ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ সৈয়দ আলি খামেনেয়ী ভাষণ দেবেন। পবিত্র রমজানের শেষ জুমা হিসেবে এবছর ২২ মে কুদস দিবস পালিত হবে। সূত্র: প্রেসটিভি।