বুধবার, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

English

ইরাকের অখণ্ডতা রক্ষায় সব প্রচেষ্টা চালাবে ইরান: প্রতিরক্ষামন্ত্রী

পোস্ট হয়েছে: অক্টোবর ৪, ২০১৭ 

news-image

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি ইরাকের কুর্দিস্তান অঞ্চলের বিচ্ছিন্নতাকামী তৎপরতার নিন্দা জানিয়ে বলেছেন, ইরাক ভৌগলিকভাবে বিভক্ত হয়ে গেলে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বিপন্ন হবে।

তিনি বুধবার তেহরানে এক বক্তৃতায় বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর ভৌগলিক অখণ্ডতা ও স্থিতিশীলতা রক্ষা করতে সম্ভাব্য সব পদক্ষেপ নেবে ইরান।  জেনারেল হাতামি বলেন, বর্তমানে ইরাকে বিচ্ছিন্নতাকামী তৎপরতা দেখা দিয়েছে বলে তা মোকাবিলা করতে বাগদাদ সরকারকে সব ধরনের সহযোগিতা দেবে তেহরান।

আঞ্চলিক দেশগুলোকে খণ্ড-বিখণ্ড করা সন্ত্রাসবাদ নামক মুদ্রারই অপর পিঠ বলে উল্লেখ করেন তিনি।  ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যারা উগ্র জঙ্গিবাদ চাপিয়ে দিয়েছে তারাই আজ ইরাককে বিভক্ত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

জেনারেল হাতামি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর জনগণ শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা চায় এবং এর বিপরীত যেকোনো ধরনের তৎপরতা ব্যর্থ হতে বাধ্য বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠায় একযোগে কাজ করার জন্য এ অঞ্চলের সব দেশের প্রতি আহ্বান জানান।

ইরাকের আধা স্বায়ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানের প্রেসিডেন্ট মাসুদ বারজানির উদ্যোগে গত ২৫ সেপ্টেম্বর সেখানে এক গণভোট অনুষ্ঠিত হয়। ইরাক থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার প্রশ্নে অনুষ্ঠিত ওই গণভোট ইরাকের সংবিধান ও আন্তর্জাতিক আইনের পরিপন্থি বলে বাগদাদ ওই গণভোটের ঘোর বিরোধিতা করেছে। ইরাক সরকারের পাশাপাশি দেশটির তিন প্রতিবেশী দেশ ইরান, তুরস্ক ও সিরিয়া কুর্দিস্তানের বিচ্ছিন্নতাবাদী তৎপরতার বিরোধিতা করছে। – পার্সটুডে।