সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

English

আগামী বছর ১৩ লাখ গাড়ি উৎপাদন করবে ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১০, ২০২০ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের গাড়ি নির্মাণ কোম্পানিগুলো আগামী বছরে ১৩ লাখ গাড়ি উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। মার্কিন একতরফা নিষেধাজ্ঞার মধ্যেও ইরান এই বিপুল পরিমাণ গাড়ি উৎপাদন করবে যা আগের বছরের তুলনায় শতকরা ৫০ ভাগ বেশি।

২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান-বিরোধী নিষেধাজ্ঞা জোরদার করার পর ফ্রান্সের পেজো ও রেনো কোম্পানি ইরান থেকে চলে যায়। এরপর ইরানের ‘সায়পা’ ও ‘ইরান খোদরো’ স্থানীয় ক্ষুদ্র যন্ত্রাংশ উৎপাদনকারীদের ইরান-মেড গাড়ি তৈরির জন্য কাছে টানে। এ দুটি হচ্ছে ইরানে গাড়ি নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে বড় কোম্পানি।

সায়পা ও ইরান খোদরোর এই প্রচেষ্টায় যুক্ত হয় দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় এ দুটি কোম্পানিকে হাই-টেক যন্ত্রাংশ তৈরিতে সহযোগিতা দেয় যা সাধারণত এতদিন বিদেশ থেকে আমদানি করা হতো।

স্থানীয় কার মার্কেটের তথ্যমতে- ইরান এখন অভ্যন্তরীণভাবে ১৫৪ রকমের গাড়ির যন্ত্রাংশ তৈরি করছে যা দেশের ৪০ কোটি ইউরো সমপরিমাণ অর্থ বাঁচিয়ে দিচ্ছে। পাশাপাশি এ দুটি কোম্পানিতে এক লাখের বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। এছাড়া, গাড়ি নির্মাণ সংক্রান্ত বিভিন্ন কারখানায় কাজ করছে আরো সাত লাখ ইরানি নাগরিক।

গাড়ি নির্মাণ খাত হচ্ছে ইরানের জ্বালানি খাতের পরেই দ্বিতীয় প্রধান অথনৈতিক খাত। এখান থেকে ইরানের জিডিপরি শতকরা ১০ ভাগ অর্থ আসে এবং মোট কর্মসংস্থানের শতকরা চার ভাগ রয়েছে গাড়ি শিল্প খাতে। পার্সটুডে