শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের বর্ষসেরা বই পুরস্কারের জন্য আবেদন গ্রহণ শুরু

পোস্ট হয়েছে: এপ্রিল ৩০, ২০১৮ 

ইরানের বর্ষসেরা বই পুরস্কার ‘ওয়ার্ল্ড অ্যাওয়ার্ড ফর বুক অব দ্যা ইয়ার অব দ্য ইসলামিক রিপাবলিক অব ইরান’ এর জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগামী ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ইরানের ২৬তম বর্ষসেরা বই অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় অংশ নিতে বিশ্বের যে কোনো দেশের আগ্রহী লেখক, প্রকাশকদের কাছে আবেদন পাঠানোর আহ্বান জানিয়েছে আয়োজকেরা।

 

জানা যায়, বর্ষসেরা এই বই অ্যাওয়ার্ডে অংশ গ্রহণের জন্য যে কোনো ভাষার বই পাঠানো যাবে। তবে বইয়ের বিষয়বস্তু হতে হবে ইসলামিক স্টাডিজ অথবা ইরানিয়ান স্টাডিজ- এই দুই শিরোনামের মধ্যে। এসব বইয়ের প্রথম সংস্করণ অবশ্যই ইরানের বাইরে ২০১৭ সালে প্রকাশিত হতে হবে।

 

উল্লিখিত দুই বিষয়ের বইয়ের প্রতিটির আবার অসংখ্য অংশ ও অধ্যায় থাকবে। নিচে তার মধ্য থেকে কিছু বিষয় তুলে ধরা হলো-

 

১। ইসলামিক স্টাডিজ: ইসলামের ইতিহাস, ইসলামি সভ্যতা, কুরআন ও হাদিস অধ্যায়ন, ইসলামি প্রযুক্তি ও দর্শন, ইসলামি রহস্যবাদ, ইসলামি আইন ও আইনশাস্ত্র, ক্লাসিক ইসলামি পাঠ্যের অনুবাদ, ইসলামি অর্থনীতি, সমসাময়িক ইসলামি অধ্যায়ন, ইসলামি শিল্প ও স্থাপত্য, বিজ্ঞানের ইতিহাস ইত্যাদি।

 

২। ইরানিয়ান স্টাডিজ: ইরানের ইতিহাস, ইরানি ভাষা, ইরানি ভূগোল, প্রাচীন ইরানি ধর্ম, সভ্যতা এবং ইতিহাস, ফারসি সাহিত্য, ইরানি শিল্প ও স্থাপত্য, ইরানে বিজ্ঞানের ইতিহাস, ইরানি নৃবিজ্ঞান, ও ইরানের গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের অনুবাদ।

চলতি বছরের ৩১ অক্টোবরের মধ্যে আগ্রহী স্কলার, লেখক, অনুবাদক ও প্রকাশককে বর্ষসেরা বই অ্যাওয়ার্ডে অংশগ্রহণের মনোনয়নের জন্য আবেদন পাঠানোর আাহ্বান জানিয়েছে বুক অ্যাওয়ার্ড কমিটি।

আবেদনকারীকে তার বইয়ের জন্য মনোনয়ন চেয়ে প্রথমে বই অ্যাওয়ার্ড কমিটির এই [email protected] ই-মেইলে আবেদন পাঠাতে হবে। তারপর- দ্যা বুক অ্যাওয়ার্ড সেক্রেটারিয়েট, পিও বক্স ১৪১৫৫-১৪৩৭, তেহরান, ইরান, টেলি: +৯৮ ২১ ৮৮৮৬১৩২০- ঠিকানায় আবেদনে উল্লিখিত বইটি পাঠাতে হবে। আরও তথ্য জানতে [email protected] এই ই-মেইলে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।