মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং, ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের চলচ্চিত্র উৎসবে মার্কিন পরিচালক অলিভার স্টোন

পোস্ট হয়েছে: এপ্রিল ১২, ২০১৮ 

news-image

রাজনৈতিকভাবে চরম বৈরিভাবাপন্ন দুটি দেশ হলেও সাংস্কৃতিক সম্পর্কে এক অভিন্ন যোগসূত্র রয়েছে ইরান ও আমেরিকার। অস্কার বিজয়ী যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা অলিভার স্টোন তাই যোগ দিতে আসছেন তেহরানে ফজর ফিল্ম ফেস্টিভালে। অলিভার স্টোন তার ‘মিডনাইট এক্সপ্রেস’ চলচ্চিত্রের চিত্রনাট্যের জন্যে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পান।

আগামী ১৯ খেকে ২৭ এপ্রিল তেহরানে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে। অলিভার স্টোন ছাড়াও ইতালির বিখ্যাত সুরকার নিকোলা পিওভানি, ফিলিস্তিনের চলচ্চিত্র পরিচালক রাশিদ মাশারাভি, জার্মান সিনেমেটোগ্রাফার ও প্রোডিউসার থমাস মাউচ সহ প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব যোগ দিচ্ছেন এ উৎসবে। ইরানের সিনেমা ও চলচ্চিত্র জগতে বন্ধু খুঁজে পেতেই ফজর ফিল্ম ফেস্টিভাল এক গন্তব্য হয়ে উঠেছে।

এ উৎসবে জুরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন পোলিশ পরিচালক জোয়ান্না কস-ক্রাউজি, মেসিডোনিয়ার পরিচালক মিলচো ম্যানচেভস্কি, গ্রিক চলচ্চিত্র নির্মাতা দিমিত্রি এ্যাথানিটিস, ভারতের পরিচালক ও প্রযোজক আদুর গোপালকৃষ্ণান ও ইতালির প্রযোজক গিওভান্নি স্প্যাগনোলেট্টি। এ জুরি বোর্ডে ইরানের সিনেমাটোগ্রাফার মাহমুদ কালারি ও অভিনেত্রী মেরিলা জারি রয়েছেন। ইরান ও অন্য দেশের ১৫টি চলচ্চিত্র এ উৎসবে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

চলচ্চিত্রগুলো হচ্ছে কাজাকাস্তানের ‘এ ফোন কল টু ফাদার’, ইতালির ‘লিটিল হোয়াইট লাই’, কিরগিস্তানের ‘নাইট অ্যাক্সিডেন্ট’, ভারতের ‘বিয়ন্ড দি ক্লাউডস’ ও জার্মানির ‘দি সাইলেন্ট রিভলিউশ্যন’, আয়ারল্যান্ড ও কানাডার ‘সং অব গ্রানাইট, ক্রোশিয়া ও স্লোবেনিয়ার ‘ দি মাইনার’, জার্মানি ও ফ্রান্সের ‘আগা’, তুরস্কের ‘গ্রেইন’, রাশিয়ার ‘দভলাতোভ’ ইত্যাদি। এছাড়া সুইডেন, কাতার, পোল্যান্ড ও সাইবেরিয়ার চলচ্চিত্র অংশ নিচ্ছে এ উৎসবে। ইরানের চলচ্চিত্র ‘ফোরটি সেভেন’, ‘হ্যাট্রিক’ ও ‘দি লস্ট স্ট্রেইট’ থাকছে একই উৎসবে। তেহরান টাইমস