বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক প্যানেলের নাম ঘোষণা

পোস্ট হয়েছে: এপ্রিল ১২, ২০১৮ 

news-image

আর কয়েক দিন পরেই শুরু হতে যাওয়া ৩৬তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি তথা বিচারক প্যানেলের নাম ঘোষণা করা হয়েছে। উৎসবের সকল বিভাগ তথা সিনেমা স্যালভেশন, ইস্টার্ন ভিস্তা, ইনটারফেইথ ও নেটপ্যাক সেকশনের জন্য পৃথক পৃথক ভাবে জুরি বোর্ড ঘোষণা করেছে আয়োজকরা।

সিনেমা স্যালভেশন বা আন্তর্জাতিক প্রতিদ্বন্দ্বিতা বিভাগের জুরি বোর্ড

চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক প্রতিদ্বন্দ্বিতা বিভাগ সিনেমা স্যালভেশনের জুরি বোর্ডে রয়েছেন সমসাময়ীক পোলিশ চলচ্চিত্রের অন্যতম গুরুত্বপূর্ণ পরিচালক জোয়ান্না কোস-ক্রাউজ, ম্যাসেডোনীয় চলচ্চিত্র নির্মাতা মাইলচো ম্যানচেভস্কি, যিনি সিনেমার ইতিহাসে অন্যতম সর্বাপেক্ষা প্রশংশিত ছবি ‘বিফোর রেইনের’ (১৯৯৪) পরিচালনা করেছেন। জুরি বোর্ডের সদস্য হিসেব রয়েছেন অ্যাথেন্সের চলচ্চিত্র পরিচালক দিমিত্রি অ্যাথানিটিস, যিনি সিনেমা ও আর্কিটেকচার নিয়ে পড়াশুনা করেছেন। তার সর্বশেষ চলচ্চিত্র ‘ইনভিজিবল’ (২০১৬) ১৪টি অ্যাওয়ার্ড লাভ করেছে। ছবিটি ৪০টিরও অধিক উৎসবে দেখানো হয়েছে।

নতুন ভারতীয় সিনেমার অন্যতম নেতৃস্থানীয় উজ্জ্বল তারকা আদুর গোপালাক্রিষ্ণ জুরি বোর্ডে বিচারকের দায়িত্ব পালন করবেন। তিনি ১২টি চলচ্চিত্র লেখা ও পরিচালনার করেছেন। গুরুত্বপূর্ণ এই বিভাগে আরও বিচারকের দায়িত্ব পালন করবেন গিওভান্নি স্পেগনোলেত্তি, যিনি রোমে লেখাপড়া করেছেন এবং রোমানের ইউনিভার্সিটি লা সাপিয়েনজা থেকে সর্বোচ্চ গ্রেডে ডিগ্রি অর্জন করেছেন।

ইরান থেকে জুরি বোর্ডে থাকছেন চলচ্চিত্রকার মাহমুদ কালারি। তিনি নিউ ইয়র্ক ও সিগমা ফটো নিউজ এজেন্সি থেকে ফট্রোগ্রাফি বিষয়ে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন।  জুরি বোর্ডের অপর ইরানি চলচ্চিত্রকার হলেন অভিনেত্রী মেরিলা জারেয়ি, যিনি তেহরানের আজাদি ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েট সম্পন্ন করেছেন।

ইস্টার্ন ভিস্তা বিভাগের জুরি বোর্ড

উৎসবের এই সেকশনে এশিয়া ও মুসলিম দেশগুলোর সিনেমাগুলো প্রতিদ্বন্দ্বিতা করবে। এতে জুরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন সালোমে দেমুরিয়া (জরজিয়া), সুহান পানশা (মালয়েশিয়া), আহমেত বোয়াজিওগলু (তুরস্ক), আম্মার জামাল (ইরাক) ও ফারহাদ আসলানি (ইরান)।

ইন্টারফেইথ সেকশনের জুরি বোর্ড

এই বিভাগের জুরি বোর্ডে রয়েছেন ভ্যালেরিয়ে দি মার্নহাক (ফ্রান্স), থমাস ক্রোল (জার্মানি), মোহাম্মাদ রেজা জায়েরি (ইরান)।

নেটপ্যাক জুরি

উৎসবের এই বিভাগে বিচারকের দায়িত্ব পালন করবেন অ্যান্দ্রিস আন্ডারবোক (অস্ট্রিয়া), রোমান চাওলা (ভারত) ও হাবিব আহমাদ জাদেহ (ইরান)।

ইরানের রাজধানী তেহরানে ৩৬তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে ১৯ এপ্রিল, পর্দা নামবে ২৭ এপ্রিল। সূত্র: মেহর নিউজ এজেন্সি।