বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

English

মারিয়াম মির্জাখনি উৎসবে ইরানের ২৫ নারী বিজ্ঞানীকে সম্মাননা

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০২১ 

news-image

ইরানের চতুর্থ জাতীয় নারী ও বিজ্ঞান  উৎসবে ২৫জন নারী বিজ্ঞানীকে সম্মাননা জানানো হয়েছে। জুনের শুরুর দিকে এবারের পর্ব শুরু হয়। এতে বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এসব নারী বিজ্ঞানীকে পুরস্কার দেয়া হয়।

প্রয়াত ইরানি গণিতবিদ মারিয়াম মির্জাখনির স্মরণে চালু হওয়া এই উৎসবে বিজ্ঞান ও সামাজিক ক্ষেত্রে সক্রিয় দৃষ্টান্তস্থাপনকারী নারীদের সম্মাননা দেয়া হয়।

আগ্রহী নারীরা মানবিক, মৌলিক বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, পশুচিকিৎসা ও পরিবেশ, চিকিৎসা বিজ্ঞান এবং শিল্প ও স্থাপত্য এই ৬টি গ্রুপে প্রতিযোগিতায় অংশ নেয়। আইআরআইবি এই খবর দিয়েছে।

উৎসেবের এবারের পর্বে বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে ৪১৬ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করে। ১০ জুলাই সমাপনী অনুষ্ঠানে এদের মধ্য থেকে ২৫জন নারীকে বিজয়ী ঘোষণা করা হয়।

ইরানি বংশোদদ্ভূত প্রয়াত নারী গণিতবিদ মারিয়াম মির্জাখনি স্টানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ছিলেন। গণিতে বিস্ময়কর প্রতিভার অধিকারী এই নারী ১৯৯৯ সালে তেহরানের শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে গণিতে বিএসসি পাস করেন। পরবর্তীতে তিনি হারভার্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডি সম্পন্ন করেন। মারিয়াম মির্জাখানি ইতিহাসের প্রথম নারী হিসেবে ২০১৪ সালে গণিতের নোবেল পুরস্কার ফিল্ডস পদক পান। ২০১৭ সালের জুলাইয়ে মাত্র চল্লিশ বছর বয়সে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। সূত্র: তেহরান টাইমস।