শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

English

তুরস্ককে করোনা মোকাবিলার অভিজ্ঞতা সরবরাহ করবে ইরানের সশস্ত্র বাহিনী

পোস্ট হয়েছে: এপ্রিল ৭, ২০২০ 

news-image

তুরস্কসহ অন্যান্য দেশের সেনাবাহিনীকে করোনাভাইরাস মোকাবিলার সাফল্যজনক অভিজ্ঞতা সরবরাহ করতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেছে ইরান। ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারের সঙ্গে এক টেলিফোনালাপে তেহরানের এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।

সোমবারের ওই টেলিফোনালাপে জেনারেল বাকেরি বলেন, আমেরিকার অর্থনৈতিক ও চিকিৎসা নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের স্বাস্থ্য ব্যবস্থার সামর্থ্য ও সক্ষমতার কারণে করোনাভাইরাস মোকাবিলায় ব্যাপক সাফল্য অর্জন করেছে তেহরান। স্বাস্থ্য ব্যবস্থার এই সাফল্যে ইরানের সশস্ত্র বাহিনী, সরকারের বিভিন্ন বিভাগ এবং প্রায় ১০ লাখ স্বেচ্ছাসেবী তরুণ-তরুণী উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন।

ইরানের সশস্ত্র বাহিনী দেশের বিভিন্ন স্থাপনা, উন্মুক্ত স্থান, রাস্তাঘাট ও ভবনকে জীবাণুমুক্ত করার কাজে দেশের তিন হাজার স্থানে ঘাঁটি স্থাপন করেছে বলে তিনি উল্লেখ করেন। জেনারেল বাকেরি বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে সহযোগিতা করার পাশাপাশি সশস্ত্র বাহিনী আট হাজার করোনা রোগীকে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি করে চিকিৎসা দিয়েছে। এ কাজে সশস্ত্র বাহিনীর স্থায়ী হাসপাতালগুলোর তিন হাজার শয্যার পাশাপাশি ফিল্ড হাসপাতালগুলোর ১১ হাজার শয্যা ব্যবহার করা হয়েছে।

টেলিফোনালাপে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী করোনাভাইরাস মোকাবিলায় সাফল্য অর্জনের জন্য ইরানকে অভিনন্দন জানান এবং তুরস্কে করোনাভাইরাসের প্রকোপের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন। তিনি এ কাজে ইরানের সশস্ত্র বাহিনীর অভিজ্ঞতা গ্রহণ করবেন বলে জানান।

তুরস্কে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭৫ জনের মৃত্যু হয়েছে এবং এ সময়ে নতুন করে তিন হাজার ১৪৮ ব্যক্তি এই রোগে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত মোট ৩০ হাজার ২১৮ জন কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন এবং এদের মধ্যে এক হাজার ৩২৬ জন সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন।

তুরস্কে যখন ২৪ ঘণ্টায় তিন হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তখন একই সময়ে ইরানে আক্রান্তের সংখ্যা ছিল দুই হাজার ২৭৪ জন। অর্থাৎ ইরানে যখন এই রোগের প্রকোপ কমতে শুরু করেছে তখন তুরস্কে আক্রান্তের সংখ্যা বেড়ে যাচ্ছে। পার্সটুডে।