শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

English

জার্মানি ও তুরস্কসহ কয়েকটি দেশে ইরানের রপ্তানি

পোস্ট হয়েছে: মে ১০, ২০২০ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের তৈরি করোনাভাইরাস শনাক্তকরণ কিট জার্মানি ও তুরস্কসহ কয়েকটি দেশে রপ্তানি করা হয়েছে। ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ  এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ইরানের তৈরি শনাক্তকরণ কিট উন্নতমানের। করোনাভাইরাস মোকাবেলায় সব দেশের মধ্যে সহযোগিতার ওপর গুরুত্ব দেন তিনি। এর আগে ইরানের ‘পিশতয তেব’ কোম্পানি জার্মানিতে কিট রপ্তানির কথা জানিয়েছিল। 

গত সপ্তাহে ইরানের সরকার জানিয়েছিল, দেশীয় চাহিদার চেয়ে বেশি পরিমাণে কিট উৎপাদন করা হয়েছে। ফলে এসব কিট রপ্তানি করা যেতে পারে।

এছাড়া ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সুরেনা সাত্তারি বলেছেন, করোভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্য এখন ইরানেই তৈরি করা হচ্ছে। এর আগে এসব পণ্য ইরান তৈরি করতে পারত না। চিকিৎসা সংক্রান্ত বেশিরভাগ পণ্যই এখন দেশের ভেতরে তৈরি করা হচ্ছে বলে তিনি জানান।

আমেরিকার কঠোর নিষেধাজ্ঞার কারণে ইরান প্রথম থেকেই করোনাভাইরাস মোকাবেলার পণ্য ও সরঞ্জাম তৈরিতে স্বনির্ভর হওয়ার দিকে নজর দেয়। এ কারণে তারা দ্রততম সময়ের মধ্যে শনাক্তকরণ কিট, ভেন্টিলেটর, মাস্ক ও স্যানিটাইজার তৈরি শুরু করে। এ ক্ষেত্রে তারা সফলও হয়েছে।

পার্সটুডে/