শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

English

ঘুরে আসুন ইরানে আকাশের আয়না ‘হোজে সুলতান’

পোস্ট হয়েছে: এপ্রিল ১৮, ২০২১ 

news-image

ইরানের প্রাণকেন্দ্রে অবস্থিত দৃষ্টিনন্দন সল্ট লেক হোজে সুলতান। আকর্ষণীয় প্রাকৃতিক স্থানটি সম্প্রতি নজর কেড়েছে কোম প্রদেশের পর্যটন অধিদপ্তরের। তাই দর্শনীয় লেকটিকে পর্যটন গন্তব্যে পরিণত করতে পরিকল্পনা হাতে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

কোমের ৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত হোজে সুলতান ইরানের অন্যতম বৃহত্তম প্রাকৃতিক আয়না। পর্যটন অধিদপ্তরের লক্ষ্য, এটিকে একটি পর্যটন গন্তব্যে পরিণত করার পাশাপাশি কর্মসংস্থান তৈরির মাধ্যমে স্থানীয় সম্প্রদায়ের ক্ষমতায়ন করা। বৃহস্পতিবার প্রাদেশিক পর্যটন প্রধান আলিরেজা আরজমান্দি এমন তথ্য জানান।

বছরের কিছু কিছু সময় সল্ট লেকটি বিশালায়নের আয়নার মতো দেখায়। অসাধারণ এই দৃশ্য দেখে আকাশ ও ভূমির মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে। হোজে সুলতান এমনই এক দৃষ্টিনন্দন প্রকৃতির আয়না।

৩৭ হাজার ৭৫ হেক্টর জায়গা জুড়ে বিস্তৃত লেকটি দর্শনার্থীদের পৃথিবীতে বিশালায়নের প্রাকৃতিক আয়নায় নিজেকে দেখার ও অন্যরকম অনুভূতি লাভের সুযোগ করে দেয়।

হোজে সুলতান সমুদ্রপৃষ্ঠ থেকে ৭২০ মিটার উপরে অবস্থিত। ইরানি মালভূমির অন্যতম নিম্নতম অংশ বলা হয় স্থানটিকে। বিভিন্ন মৌসুমে লেকটি ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য, আকার ও আকৃতি ধারণ করে। তাই সময়ের ওপর নির্ভর করে লেকটির আকর্ষণীয়তা কেমন হবে। সূত্র: তেহরান টাইমস।