শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

English

ইরানে রক্তের চাহিদার শতভাগই পূরণ হয় স্বেচ্ছায় রক্তদাতাদের মাধ্যমে

পোস্ট হয়েছে: জুন ১৯, ২০২০ 

news-image

ইরানে ২০০৭ সাল থেকে দেশে রক্তের চাহিদার শতভাগই পূরণ হয় স্বেচ্ছায় রক্তদাতাদের মাধ্যমে। অঞ্চলের প্রথম দেশ হিসেবে ইরান শতভাগ স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে চাহিদা পূরণ করতে সক্ষম হয়েছে। যেখানে বিশ্বের ৭০টি দেশকে এখনও রক্ত অদল-বদল কিংবা অর্থের বিনিময়ে রক্ত ক্রয়ের ওপর নির্ভর করতে হয়।

প্রতিবছর ১৪ জুন বিশ্ব রক্ত দাতা দিবস পালিত হয়। দিবসটিকে সামনে রেখে গত রোববার ইরানের ব্লাড ট্রান্সফিউশন অরগানাইজেশনের মুখপাত্র বশির হাজিবেইগি বলেন,দেশে নিরাপদ রক্তের ন্যায্য বিতরণ ও এর উৎপাদন একটা বড় অর্জন। তিনি বলেন, দেশের যে কোনো জায়গায় রক্তের সহজ সরবরাহ অবশ্যই নিশ্চিত করতে হবে। আজকে দেশে মানসম্মত রক্তের সরবরাহ ও উৎপাদন ব্যবস্থা প্রশংসনীয়। দেশের অধিকাংশ প্রত্যন্ত অঞ্চলগুলোর মতো তেহরানেও দান করা রক্তের মান একই।

তিনি জানান, পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে বর্তমানে ইরানে রক্তদানের হার সর্বোচ্চ। অঞ্চলে মোট ৯৯ লাখ রক্তদান ইউনিট রয়েছে। এরমধ্যে ২০ লাখের বেশি ইউনিট রয়েছে কেবল ইরানেই। দেশটিতে প্রতি হাজারে রক্তদাতার সংখ্যা ২৫ জন। অন্যদিকে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের বাকি দেশগুলোতে প্রতি হাজারে রক্তদাতার সংখ্যা ১৪ দশমিক ৯ জন। সূত্র: তেহরান টাইমস।