বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

English

ইরানের ২.৮ বিলিয়ন ডলারের কৃষি-খাদ্য পণ্য রপ্তানি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৮, ২০১৯ 

news-image

ইরান গত ২২ অক্টোবর পর্যন্ত সাত মাসে মোট ২ দশমিক ৭৯৪ বিলিয়ন ডলারের কৃষি-খাদ্য পণ্য রপ্তানি করতে সক্ষম হয়েছে। বৃহস্পতিবার দেশটির উপকৃষিমন্ত্রী আব্দুলমেহদি বাখশান্দেহ এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, তার দেশ চলতি ইরানি বছরের শুরু থেকে (২১ মার্চ) মোট ৩ দশমিক ৫৮২ মিলিয়ন টনের খাদ্য ও কৃষি পণ্য রপ্তানি করেছে। যা থেকে আয় হয়েছে ২ দশমিক ৭৯৪ বিলিয়ন ডলার।  

বাখশান্দেহ বলেন, অপরিশোধিত তেল বাদে ইরান থেকে মোট শিপমেন্টের ১৪ দশমিক ৪২ শতাংশ রপ্তানি মূল্য এসেছে কৃষি খাদ্য পণ্য রপ্তানি থেকে। প্রতিবেশী দেশগুলোর পাশাপাশি জার্মানি, ভারত ও ভিয়েতনাম সংশ্লিষ্ট ইরানি পণ্যের বড় বড় আমদানিকারক দেশ।

ইরানে মার্চ থেকে অক্টোবরের মধ্যে বড় ধরনের খাদ্য আইটেমগুলো রপ্তানি করা হয়। এর মধ্যে শাকসবজি, তাজা এবং প্রক্রিয়াজাত টমেটো, পেঁয়াজ, রসুন, আলু এবং আপেল উল্লেখযোগ্য।

তিনি জানান, উল্লিখিত সাত মাসে দুগ্ধজাতপণ্য থেকে ইরানের সর্বোচ্চ রপ্তানি আয় হয়েছে। এই সময়ে দেশটি থেকে প্রায় ৪শ মিলিয়ন ডলারের ২ লাখ ৬৭ হাজার টন দুগ্ধজাত পণ্য রপ্তানি হয়। পনির, দুধ, ক্রিম, আইসক্রিম এবং দই ইত্যাদি দুগ্ধজাত পণ্য রপ্তানি হয় বলে জানান তিনি। সূত্র: ইরান ডেইলি।