বৃহস্পতিবার, ২০শে মার্চ, ২০১৯ ইং, ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

৯ মাসে ৩,০০০ কোটি ডলারের তেল রপ্তানি করেছে ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৫, ২০১৭ 

news-image

চলতি ফার্সি বছরের প্রথম নয় মাসে ইরান প্রায় ৩,০০০ কোটি ডলার মূল্যের তেল রপ্তানি করেছে বলে জানিয়েছেন তেল বিষয়ক উপমন্ত্রী আমির হোসেইন জামানিনিয়া। তিনি আরো বলেছেন, এই সময়ে দৈনিক গড়ে ২৬ লাখ ব্যারেল তেল বিক্রি করেছে তেহরান।২০১৬ সালের ২০ মার্চ চলতি ফার্সি বছর শুরু হয়েছে।

জামানিনিয়া বলেন, গত মাসে ইরানের দৈনিক তেল ও তেলজাত পণ্য রপ্তানির পরিমাণ ছিল ২৮ লাখ ব্যারেল।  পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হওয়ার পর ইরানের তেল রপ্তানির পরিমাণ দ্বিগুণ হয়েছে বলে মন্ত্রী জানান।

২০১২ সালে ইরানের জ্বালানী খাতের ওপর আমেরিকার নেতৃত্বে নিষেধাজ্ঞা আরোপের আগে দৈনিক ২৫ লাখ ব্যারেল তেল রপ্তানি করত তেহরান। কিন্তু ওই নিষেধাজ্ঞা আরোপের পর সে পরিমাণ ১০ লাখ ব্যারেলে নেমে গিয়েছিল।  ১৯৮৬ সালের পর এটি ছিল ইরানের পক্ষ থেকে সবচেয়ে কম তেল রপ্তানির ঘটনা।

আমেরিকার ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আরোপিত ওই নিষেধাজ্ঞার ফলে ইরানের তেল খাতে বিদেশি বিনিয়োগও বন্ধ হয়ে যায় যার ফলে তেলের উৎপাদনও মারাত্মকভাবে কমে যায়।

তবে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ২০১৬ সালের জানুয়ারি মাসে বাস্তবায়িত হওয়ার পর তেলের উৎপাদন ও রপ্তানি বাড়িয়ে দেয় তেহরান। বর্তমানে দেশটি নিষেধাজ্ঞা আরোপের আগের সময়ের চেয়েও দৈনিক বেশি তেল রপ্তানি করছে।সূত্র: পার্সটুডে