সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

৯ আন্তর্জাতিক অ্যাওয়ার্ড জিতল ইরানি ছবি ‘রিটাচ’

পোস্ট হয়েছে: অক্টোবর ৩, ২০১৮ 

news-image

একের পর এক আন্তর্জাতিক পুরস্কার জয় করে চমক লাগানো রেকর্ড উপহার দিয়ে চলেছে ইরানি ছবি ‘রিটাচ’। সম্প্রতি ইউক্রেন, রোমানিয়া, ভারত, অস্ট্রিয়া, মেক্সিকো ও আমেরিকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিদ্বন্দ্বিতা করে স্বল্পদৈর্ঘ্যটি। এসব উৎসব থেকে ইতোমধ্যে নয়ের অধিক পুরস্কার ঘরে তুলেছে ‘রিটাচ’।

চলচ্চিত্রকার কাভেহ মাজাহেরি পরিচালিত ছবিটি ইউক্রেনের উইজ-আর্ট ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নেয়। এই উৎসব থেকে চলচ্চিত্রটি সেরা স্ক্রিপ্ট ও অডিয়েন্স অ্যাওয়ার্ড লাভ করে। রোমানিয়ার অ্যানোনিমুল ইন্টারন্যাশনাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল থেকে লাভ করে সেরা শর্ট ফিল্ম ও অডিয়েন্স পুরস্কার। ‘রিটাচ’ ভারতের বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিদ্বন্দ্বিতা বিভাগে লড়াই করে। ঘরে তোলে সেরা চলচ্চিত্রের অ্যাওয়ার্ড।

এছাড়াও ছবিটি অস্ট্রীয় চলচ্চিত্র উৎসব থেকে সেরা শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড, মেক্সিকোর ভেরাক্রুজ শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে সেরা স্ক্রিপ্ট ও সেরা অভিনেত্রীর অ্যাওয়ার্ড লাভ করে। আমেরিকায় অনুষ্ঠিত বারকেলে ইরানিয়ান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে জিতে নেয় অডিয়েন্স পুরস্কার।

জানা গেছে, অক্টোবর ও নভেম্বরে আসন্ন আরও ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে ‘রিটাচ’। এ নিয়ে এ পর্যন্ত স্বল্পদের্ঘ্যটি বিশ্বের ১৫৮টি চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে।

মাজাহেরি ও ইরানিয়ান ইয়ং সিনেমা সোসাইটির যৌথ প্রযোজনার ছবি ‘রিটাচ’এ এক নারীর কাহিনি তুলে ধরা হয়েছে। যার চোখের সামনে স্বামীর মৃত্যু হয়। কিন্তু মর্মান্তিক এই ঘটনার প্রত্যক্ষদর্শী হওয়া ছাড়া তার কিছুই করার থাকে না। সূত্র: মেহর নিউজ এজেন্সি।