শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

৯০০ কিলোমিটার ফ্রিওয়ে নির্মাণ করছে ইরান

পোস্ট হয়েছে: জুলাই ২, ২০১৭ 

news-image

ইরানে ৯০০ কিলোমিটার দীর্ঘ ফ্রিওয়ে নির্মাণাধীন রয়েছে। দেশটির সড়ক ও নগর উন্নয়ন মন্ত্রণালয়ের পরিবহন অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন দফতরের উপ প্রধান এই তথ্য জানিয়েছেন।পরিবহন অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন দফতরের উপ প্রধান সৈয়দ হোসেইন মিরশাফি বর্তমানে নির্মাণাধীন রয়েছে এমন দু’টি বড় প্রকল্পের কথা উল্লেখ করেছেন। এগুলি হলো- তাবরিজ-মারান্দ-বাজারগান ও ইস্ফাহান-শিরাজ ফ্রিওয়ে প্রকল্প।

এ দুই ফ্রিওয়ে প্রকল্পের পাশাপাশি আরেকটি উচ্চাভিলাসী ফ্রিওয়ে নির্মাণাধীন রয়েছে ইরানে। সেটির নাম তেহরান-নর্থ ফ্রিওয়ে।

ফিনানসিয়াল ট্রিবিউনের খবরে বলা হয়, গত এপ্রিলের শুরুতে উত্তর-পশ্চিমাঞ্চলীয় পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজ থেকে ইরান-তুর্কি সীমান্তের বাজারগান শহর পর্যন্ত ২৫৩ কিলোমিটার ফ্রিওয়ে নির্মাণ প্রকল্পের কাজ শুরু করা হয়। ইরান ও তুরস্কের মধ্যে পরিবহন যোগাযোগের ক্ষেত্রে বাজারগানকে গুরুত্বপূর্ণে এলাকা হিসেবে দেখা হয়। ২৫০ মিলিয়ন ডলার ব্যয়ে চারটি সেকশনে ফ্রিওয়েটি নির্মাণ করা হচ্ছে।

ছয়টি সেকশনের সমন্বয়ে ২২৫ কিলোমিটার ইস্ফাহান-শিরাজ ফ্রিওয়ে প্রকল্পও নির্মাণাধীন রয়েছে। এটি কেন্দ্রীয় ইস্ফাহান প্রদেশের রাজধানী থেকে গিয়ে ফার্স প্রদেশের শিরাজ শহরে গিয়ে ঠেকবে। এ প্রকল্পের জন্য প্রয়োজন ৪২৬ মিলিয়ন ডলার।

অন্যদিকে, সাম্প্রতিক বছরগুলোতে রাজধানী তেহরান হয়ে মাজান্দারান প্রদেশের চলুস পর্যন্ত ২ দশমিক ২ বিলিয়ন ডলার ব্যয়ে ১২১ কিলোমিটার দীর্ঘ ফ্রিওয়ে নির্মাণের উচ্চাভিলাসী প্রকল্প হাতে নিয়েছে ইরান।

এছাড়া ইরানজুড়ে আরও ৫০০ কিলোমিটার ফ্রিওয়ে নির্মাণের চুক্তি সই শেষ পর্যায়ে রয়েছে।

সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।