সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

৮০ লাখ দর্শনার্থীর পদচারণায় শেষ হলো নওরোজ উৎসব

পোস্ট হয়েছে: এপ্রিল ৯, ২০১৮ 

news-image

ইরানে গেল ২ এপ্রিল শেষ হলো নওরোজ উৎসব তথা ফারসি নববর্ষের টানা দুই সপ্তাহের ছূটি। এবারের নওরোজের ছুটিতে দেশটির ঐতিহ্যবাহী জাদুঘর ও ঐতিহাসিক স্থাপনাগুলোতে ভ্রমণ করেছেন বিপুল সংখ্যক দর্শনার্থী। সরকারি তথ্য মতে, উল্লিখিত সময়ে প্রায় ৮০ লাখ দর্শনার্থী দেশটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা জাদুঘর ও ঐতিহাসিক স্থাপনাগুলোতে ঘুরাঘুরি করেছেন।

শনিবার ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন সংস্থার (সিএইচএইচটিও) মিউজিয়াম ও ঐতিহাসিক সম্পত্তি বিষয়ক পরিচালক মোহাম্মাদ রেজা কারজার এ তথ্য জানান।

তিনি জানান, ইরানের জাদুঘর ও অন্য স্থাপনাগুলোতে প্রায় ৮০ লাখ লোখ ভ্রমণ করেছে। সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন সংস্থার আওতাধীন এসব জায়গাতে ঘুরাঘুরি করতে প্রবেশ ফি দিতে হয়েছে বলে জানান তিনি।

রেজা কারজার বলেন, আগের বছরের তুলনায় এবারে দর্শনার্থীর সংখ্যা ১৫ শতাংশ বেশি। ফারস প্রদেশে ইরানের সর্বোচ্চ সংখ্যক মিউজিয়াম থাকায় সেখানে দর্শনার্থীর সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এছাড়া রাজধানী তেহরানের লুভরি প্রদর্শনীতে দর্শনার্থীর সংখ্যা ছিল রেকর্ড সংখ্যক বেশি। একদিনের প্রদর্শনীতে এসেছে ১৫ হাজার ৬শ ভ্রমণার্থী। ইরানের জাতীয় জাদুঘরে চলমান লুভরি শো চলবে আগামী ৮ জুন পর্যন্ত।

সূত্র: তেহরান টাইমস।