বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

৮০ দেশে হাতেবোনা কার্পেট রপ্তানি করে ইরান

পোস্ট হয়েছে: মার্চ ৪, ২০১৮ 

news-image

বিশ্বের ৮০টি দেশে হাতে বোনা কার্পেট রপ্তানি করে ইরান। চলতি ফারসি বছরের প্রথম দশ মাসে এসব দেশে ইরানি কার্পেটের রপ্তানি বেড়েছে ২৩ শতাংশ। ইরানের হাতে বোনা কার্পেট শিল্পের কর্মকর্তা হামিদ কারজার দেওয়া তথ্য উপাত্তে রপ্তানি বৃদ্ধির এই চিত্র উঠে এসেছে।

তিনি সাংবাদিকদের জানান, দশ মাসে ইরান থেকে হাতে বোনা কার্পেট রপ্তানি হয়েছে ৩৩৬ মিলিয়ন মার্কিন ডলারের। গত বছরের একই সময়ের তুলনায় যা ২৩ শতাংশ বেশি।

হামিদ কারজার বলেন, ২০১৫ সালে বিশ্ব শক্তিগুলোর সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি স্বাক্ষরের পর কার্পেটের রপ্তানি মূল্য উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

যুক্তরাষ্ট্র ইরানি কার্পেটের প্রধান গন্তব্যের দেশ উল্লেখ করে তিনি বলেন, অবরোধ আরোপের কারণে দেশটিতে কার্পেট রপ্তানি বন্ধ ছিল। তবে পারমাণবিক চুক্তি সই করার পর ইরান যুক্তরাষ্ট্রে নতুন করে কার্পেট রপ্তানি শুরু করে।

তিনি বলেন, হাতে বোনা কার্পেট রপ্তানির জন্য গন্তব্য হিসেবে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করা আমাদের উচিত হবে না। রপ্তানির পরিমাণ বাড়াতে সরকার ও রপ্তানি সংশ্লিষ্টদের উচিত বিদেশে প্রদর্শনী ও বাণিজ্য প্রতিনিধি দল বিনিময়ের আয়োজন সহ বিজ্ঞাপনের সকল উপায় ব্যবহার করা। সূত্র: ইরান ডেইলি।