শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

English

`৭ বছর পর এয়ার ফ্রান্স ইরানে সরাসরি ফ্লাইট চালু করছে’

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১০, ২০১৫ 

news-image

সাত বছর পর এয়ার ফ্রান্স-কেএলএম জানিয়েছে, তারা আবার ইরানের সঙ্গে সরাসরি বিমানের ফ্লাইট চালু করতে যাচ্ছে। পরমাণু ইস্যুতে চূড়ান্ত সমঝোতার পর যখন ইউরোপ তেহরানের সঙ্গে আবার বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠা করতে যাচ্ছে তখন কেএলএম ফ্লাইট চালুর ঘোষণা দিল।

ফ্রাঙ্কো-ডাচ কোম্পানিটি পরিকল্পনা নিয়েছে যে, আগামী এপ্রিল মাস থেকে প্রতি সপ্তাহে ইরানে তিনটি সরাসরি ফ্লাইট পরিচালনা করবে। সংস্থাটি ইরানকে মধ্যপ্রাচ্যের জার্মানি বলেও আখ্যা দিয়েছে। কোম্পানিটি এক বিবৃতিতে বলেছে, একটি গতিশীল উন্নয়নের দেশের সঙ্গে নিজের সম্পর্ক গড়ে তুলবে যে দেশটির চতুর্থ অর্থনৈতিক অংশীদার হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এর আগে জার্মানির এয়ারলাইন্স লুফথানসা ও অস্ট্রিয়ার একটি এয়ারলাইন্স ইরানে ফ্লাইট চালু করার কথা জানিয়েছে।

১৯৪৬ সাল থেকে ২০০৮ সালের অক্টোবর পর্যন্ত এয়ার ফ্রান্স ইরানে বিমানের ফ্লাইট চালু রেখেছিল। অর্থনৈতিক কারণে ২০০৮ সালে ফ্লাইট স্থগিত করে এয়ার ফ্রান্স। তবে ২০১২ সালে মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞার কারণে সে স্থগিতাবস্থা বাড়ানো হয়। আগামী মাসে ইরানের ওপর থেকে পশ্চিমা নিষেধাজ্ঞা উঠে যাবে বলে আশা করা হচ্ছে। সূত্র: রেডিও তেহরান