সোমবার, ২৭শে মে, ২০১৮ ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

English

৬৫ লাখ বিদেশি পর্যটক গ্রহণের লক্ষ্যমাত্রা ইরানের

পোস্ট হয়েছে: জুন ২৪, ২০১৭ 

news-image

চলতি ইরানি বছরের (ফারসি ক্যালেন্ডার) শেষ নাগাদ ৬৫ লাখ বিদেশি পর্যটক গ্রহণের লক্ষ্যমাত্রা নিয়েছে ইরান। যদিও দেশটির পর্যটন অবকাঠামো ও পাবলিক সার্ভিসের উন্নয়ন প্রয়োজন। সোমবার এমনটাই জানিয়েছেন ইরানের একজন জ্যৈষ্ঠ পর্যটন কর্মকর্তা।

সংবাদ সংস্থা ইরনার খবরে বলা হয়, আগের বছর (ফারসি ১৩৯৫ সাল) ৫৫ লাখ বিদেশি পর্যটক ইরান সফর করেছে। এ থেকে দেশটির আয় হয়েছে ৮ বিলিয়ন মার্কিন ডলার।

ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন এবং হস্তশিল্প সংস্থার পর্যটন বিভাগের উপপ্রধান মোরতেজা রহমানি মোভাহহেদ বলেছেন, অবকাঠামোর সঠিক পরিকল্পনা ও উন্নয়নেই আমাদের লক্ষ্যে পৌঁছা সম্ভব।

তিনি বলেন, দেশের আন্তর্জাতিক ভাবমূর্তি পরিচ্ছন্ন হতে সময় নিয়েছে। কেননা কয়েক বছর যাবত কয়েকটি পশ্চিমা দেশ ইরানের মান ক্ষুণ্ন করার চেষ্টা করেছে।

ইরানের ২০২৫ সালের মধ্যে বাৎসরিক ২ কোটি বিদেশি পর্যটককে আকৃষ্ট করার উচ্চাভিলাসী লক্ষ্যমাত্রা রয়েছে। তবে এ লক্ষ্যমাত্রায় পৌঁছতে বাকি মাত্র আর আট বছর। তাই কিছু বিশ্লেষকের মতে, এ সময়ের মধ্যে টার্গেটে পৌঁছা কিছুটা অসম্ভব হবে। তবে পরমাণু কর্মসূচি ইস্যুতে ইরানের ওপর থেকে বিশ্ব শক্তিগুলো অবরোধ প্রত্যাহার করার পর থেকে প্রতিনিয়তই বিদেশি পর্যটকদের জন্য আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠছে ইরান। সূত্র: মেহের নিউজ।