সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

৬৪ লাখ মানুষের উপস্থিতিতে কারবালায় পবিত্র আশুরা পালিত

পোস্ট হয়েছে: অক্টোবর ২, ২০১৭ 

news-image

৬৪ লাখ মানুষের উপস্থিতিতে কারবালায় পালিত হলো পবিত্র আশুরা। আল ফুরাত আলআওসাত অভিযানের কমান্ডার ব্রিগেডিয়ার কাইস আল মুহাম্মাদাওয়ি এ তথ্য দিয়েছেন।

তিনি বলেছেন, আশুরার দিনে ৬০ লাখ ইরাকি ও চার লাখ বিদেশী নাগরিক কারবালায় হাজির হন।আশুরার শোক অনুষ্ঠান পরিপূর্ণ নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে বলে তিনি মন্তব্য করেছেন। বিভিন্ন আরব দেশ ও ইরান থেকে বিপুল সংখ্যক ইমাম-অনুরাগী কারবালায় আশুরার শোক অনুষ্ঠানে উপস্থিত হন বলে ব্রিগেডিয়ার কাইস আল মুহাম্মাদাওয়ি জানান।

বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসলমান আশুরার শোক পালন করতে পবিত্র কারবালা শহরে এসেছেন যেখানে রয়েছে আশুরা বিপ্লবের মহানায়ক হযরত ইমাম হুসাইন (আ)’র ও তাঁর সৎ ভাই হযরত আবুল ফজল আব্বাস (আ)’র পবিত্র মাজার।

রোববার বাংলাদেশ ও ইরানসহ বিশ্বের বহু দেশে পালিত হয়েছে মহান আশুরার শোক অনুষ্ঠান। দশই মহররম পালন করা হয় মহান আশুরা।

৬৮০ খ্রিস্টাব্দের এমন দিনে খোদাদ্রোহী জালিম শাসক  ইয়াজিদের শাসন মেনে নিতে অস্বীকার করায় বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা)’র নাতি  হযরত ইমাম হুসাইন (আ) এবং তাঁর পরিবার ও সঙ্গীদের ওপর কারবালা ময়দানে চাপিয়ে দেয়া হয়েছিল এক অসম যুদ্ধ। ইমাম ও তাঁর ৭২ জন সঙ্গীরা বীরত্বপূর্ণ এবং নীতি-নির্ধারণী ওই লড়াইয়ে শহীদ হয়ে অন্যায় ও  অবিচারের মোকাবেলায় সর্বোচ্চ ত্যাগ তথা শাহাদাতের অমর আদর্শ শিখিয়ে গেছেন বিশ্ব-মানবতাকে।- পার্সটুডে।