রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

৫ বছরের মধ্যে সর্বোচ্চ তেল রপ্তানি করেছে ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০১৬ 

news-image

প্রায় পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ পরিমাণ তেল রপ্তানি করেছে ইরান। তেল রপ্তানি সংক্রান্ত সর্বশেষ তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, গেল আগস্ট মাসে প্রতিদিন গড়ে ২০ লাখ ব্যারেলের বেশি তেল রপ্তানি করেছে ইরান যা জুলাই মাসের তুলনায় ১৫ শতাংশ বেশি।

ইরানের তেলবাহী ট্যাংকার সংক্রান্ত তথ্য সম্পর্কে অভিজ্ঞ একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটি আগস্ট মাসে দৈনিক ২১ লাখ ১০ হাজার ব্যারেল তেল রপ্তানি করেছে। গত বছরের একই মাসের তুলনায় তেল রপ্তানির এ পরিমাণ দ্বিগুণ বলে ওই সূত্র জানিয়েছে।

এর আগে জুলাই মাসে ইরান ১৯ লাখ ব্যারেল এবং জুন মাসে ১৮ লাখ ৩০ হাজার ব্যারেল তেল রপ্তানি করে। রয়টার্স জানিয়েছে, ২০১২ সালের পর আগস্ট মাসে ইরান সর্বোচ্চ পরিমাণ তেল রপ্তানি করেছে এবং এই পরিমাণ কার্যত তেহরানের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপের আগের অবস্থায় ফিরে যাওয়ার ইঙ্গিত বহন করে।

ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিকে অজুহাত হিসেবে ব্যবহার করে ২০১১ সালে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পাশ্চাত্য। ওই নিষেধাজ্ঞা আরোপের আগে ইরান দৈনিক গড়ে ২৩ লাখ ৫০ হাজার ব্যারেল তেল রপ্তানি করত। কিন্তু নিষেধাজ্ঞা আরোপের পর দেশটির তেল রপ্তানি দৈনিক প্রায় ১০ লাখ ব্যারেল কমে যায়।

গত বছরের জুলাই মাসে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ঐতিহাসিক পরমাণু সমঝোতা সই হওয়ার পর চলতি বছরের জানুয়ারি থেকে তেহরানের উপর থেকে নিষেধাজ্ঞা উঠে যায়। এরপর তেল উৎপাদন ও রপ্তানি বাড়িয়ে দেয় তেহরান।