মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

৩৭ বছরের মধ্যে ইরানের বাণিজ্য উদ্বৃত্ত

পোস্ট হয়েছে: এপ্রিল ৩, ২০১৬ 

news-image

গত ৩৭ বছরের মধ্যে ইরানের বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে। গত বছর এ অগ্রগতি সম্ভব হয়। দেশটির ওপর অবরোধ চাপিয়ে দেয়ায় অর্থনীতি মারাত্মক চাপে পড়ে। তেল ও গ্যাস রফতানি ছাড়াও অন্যান্য দেশ থেকে ইরানে রফতানি মারাত্মকভাবে বিঘ্নিত হয়। শেষ পর্যন্ত আলোচনার মাধ্যমে এ অবরোধ উঠে যাওয়ার পাশাপাশি ইরান যে দীর্ঘদিন ধরে অর্থনৈতিক সংগ্রাম চালিয়ে আসছিল তারই প্রেক্ষিতে দেশটিতে বাণিজ্য উদ্বৃত্ত সম্ভব হয়েছে।

ইরানের কাস্টমস শনিবার বলেছে বাণিজ্য প্রবৃদ্ধির পরিমাণ দাঁড়িয়েছে ৯১৬ মিলিয়ন ডলার। গত বছর ইরান রফতানি করেছে ৪২ দশমিক ৪ বিলিয়ন ও আমদানি করেছে ৪১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য। একই সময়ে পণ্যের পরিমাণের দিক থেকে রফতানি হয়েছে ৯৩ দশমিক ৫ মিলিয়ন ও আমদানি হয়েছে ৩৫ দশমিক ৭ মিলিয়ন পণ্য।

ইরানের প্রধান আমদানিকৃত পণ্য হচ্ছে ভুট্টা, গম, সয়াবিন, চাল ও সয়াবিনের তৈরি বিভিন্ন ধরনের খাবার। আর প্রধান রফতানি পণ্য হচ্ছে গ্যাস অয়েল, এলপিজি, তরল প্রোপেন ও আলকাতরা। চীন, ইরাক, আমিরাত, আফগানিস্তান ও ভারত থেকে অধিকাংশ পণ্য আমদানি করার পাশাপাশি চীন, আমিরাত, দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও সুইজারল্যান্ডে পণ্য রফতানি করে ইরান।সূত্র: ইরান ডেইলি