মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

২ মেয়ের সহযোগিতায় এমএস রোগের এন্টিজেন আবিষ্কার করলেন ইরানি বিজ্ঞানী

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২০, ২০১৭ 

news-image

ইরানের জীববিজ্ঞানী মাহমুদ সেদাকাতি মাল্টিপল স্কলেরোসিস বা এমএস রোগের এন্টিজেন আবিষ্কার করেছেন। নিজের দুই চিকিৎসক মেয়ের সহযোগিতায় দীর্ঘ ১১ বছরের চেষ্টায় তিনি এ রোগের এন্টিজেন চিহ্নিত করতে সক্ষম হন এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ শুরু করেন।

মাহমুদ সেদাকাতি এ রোগের এন্টিজেন আবিষ্কার করা প্রসঙ্গে বলেছেন, বিশ্বে এই প্রথম রক্তের মাধ্যমে এমএস’র এন্টিজেন চিহ্নিত করা সম্ভব হয়েছে। আগামী চার বছরের মধ্যে এ রোগের ওষুধ আবিষ্কার করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মাল্টিপল স্কলেরোসিসে আক্রান্ত হলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা, স্নায়ুর প্রতিরক্ষামূলক বেষ্টনি বা মায়ালিনকে আক্রমণ করে। মায়ালিন মস্তিষ্ক এবং শরীরের মধ্যকার সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। এক পর্যায়ে স্নায়ু এমনভাবে ক্ষতিগ্রস্ত হয় যে অবস্থার আর কোন পরিবর্তন সম্ভব হয় না।

এ রোগের লক্ষণ ও উপসর্গ নির্ভর করে ক্ষতির পরিমাণ এবং কোন স্নায়ু আক্রান্ত হয়েছে তার উপর। এই রোগ তীব্র মাত্রায় পৌঁছালে অনেক ক্ষেত্রে আক্রান্ত ব্যাক্তি অন্যের সাহায্য ছাড়া হাঁটতে পারে না। কোনো কোনো ক্ষেত্রে হাঁটাচলার ক্ষমতা পুরোপুরি হারিয়ে ফেলে। এখন পর্যন্ত মাল্টিপল স্কলেরোসিস বা এমএস’র কোন উল্লেখযোগ্য চিকিৎসা নেই।

এছাড়া, এন্টিজেন হচ্ছে দেহের বাইরে থেকে আগত রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সক্রিয়কারী এক ধরণের বস্তু। এন্টিজেন সক্রিয় হলে রোগের উপসর্গ দেখা দেয়, আর এ সময় এন্টিবডিও সক্রিয় হয়ে ওঠে এবং রোগ প্রতিরোধের চেষ্টা চালায়। – পার্সটুডে |